শিরোনাম

৯ মে মালয়েশিয়ার জাতীয় নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক : | বুধবার, ১১ এপ্রিল ২০১৮ | পড়া হয়েছে 196 বার

৯ মে মালয়েশিয়ার জাতীয় নির্বাচন

জাতীয় নির্বাচনের দিন ঘোষণা করেছে মালয়েশিয়ার নির্বাচন কমিশন। সেই সাথে দেশটিতে পুরোদমে শুরু হয়েছে নির্বাচনের প্রস্তুতি।

গতকাল মঙ্গলবার (১০.০৪.২০১৮) মালয়েশিয়ার নির্বাচন কমিশনার তান শ্রী মো. হাসিম আব্দুল্লাহ ঘোষণায় বলেন, আগামী ৯ মে মালয়েশিয়ার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।


এ লক্ষ্যে গত শক্রবার পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

এবারের নির্বাচনটি ৬১ বছর ধরে দেশটির ক্ষমতাসীন জোটের জন্য সবচেয়ে বড় পরীক্ষা হতে চলেছে বলে মত দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

কারণ, বেশ চাপের মুখেই আছেন ৬৪ বছর বয়সী নাজিব। স্টেট ফান্ড অর্থ-কেলেংকারি এবং দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে প্রধানমন্ত্রীকে নিয়ে তেমন সন্তুষ্ট নয় মালয়েশিয়ার জনগণ। এদিকে বিরোধী দল থেকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন পেয়েছেন নাজিবের সাবেক গুরু মাহাথির মোহাম্মদ। এবারের নির্বাচনে আধুনিক মালয়েশিয়ার স্থপতি হিসেবে পরিচিত সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরকেই এগিয়ে রাখছেন বিশ্লেষকরা।

মোট ২২২টি সংসদীয় আসন এবং ৫৮৭টি প্রাদেশিক আসনে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। ৫ মে দেশটির সেনাবাহিনী এবং পুলিশ সদস্যরা ভোটাধিকার প্রয়োগ করবেন।

ক্যাম্পেইন চালানোর জন্য এবার ১১ দিন সময় পাবেন প্রার্থীরা। শেষবার, ২০১৩ সালে ১৩তম জাতীয় নির্বাচনে ক্যাম্পেইনের সুযোগ দেওয়া হয়েছিল ৭ দিন।

নির্বাচনে ভোটারের সংখ্যা এক কোটি ৪৯ লাখ ৪০ হাজার ৬২৭ জন। ২০১৩ সালের নির্বাচনে ভোটার সংখ্যা ছিল এক কোটি ৩২ লাখ ৬৮ হাজার দুই জন।

ভোট কার্যক্রমের সাথে যুক্ত থাকবেন দুই লাখ ৫৯ হাজার ৩৯১ জন। আট হাজার ৮৯৮ টি পোলিং সেন্টার থাকবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০