শিরোনাম

৬ ডিসেম্বর আখাউড়া মুক্ত দিবস

আখাউড়া প্রতিনিধি | বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯ | পড়া হয়েছে 288 বার

৬ ডিসেম্বর আখাউড়া মুক্ত দিবস

আগামীকাল শুক্রবার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া মুক্ত দিবস। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর শত্রুমুক্ত হয়েছিল আখাউড়া উপজেলা। ওই দিন সড়ক বাজারের পোস্ট অফিসের সামনে উড়ানো হয়েছিল স্বাধীন দেশের পতাকা। আখাউড়া মুক্ত হওয়ার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা শত্রুমুক্ত হতে শুরু করে।
দিনটিকে স্মরণীয় করে রাখতে আখাউড়া উপজেলা, পৌর প্রশাসন ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড দুইদিন ব্যাপি কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে আজ ৫ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টায় অ্যাডভোকেট সিরাজুল হক পৌর মুক্তমঞ্চে প্রদীপ প্রজ্জলন করা হবে। শুক্রবার সকালে স্থানীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে আনন্দ র‌্যালি বের করা হবে। র‌্যালি শেষে পোস্ট অফিসের সামনে স্বাধীন বাংলাদেশের পতাকা উড়ানো হবে।

মুক্তিযোদ্ধারা জানান, ৩০ ডিসেম্বর ও ১ ডিসেম্বর উপজেলার আজমপুর ও রাজাপুর এলাকায় পাক বাহিনীর সঙ্গে মুক্তিবাহিনীর তুমুল যুদ্ধ হয়। ৩ ডিসেম্বরের যুদ্ধে হানাদার বাহিনীর ১১ সদস্য নিহত ও মুক্তিবাহিনীর দুইজন শহীদ হন। ৪ ডিসেম্বর মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী মিলে আখাউড়ায় আক্রমন করে। ওই দিন আজমপুরে শহীদ হন লেফটেনেন্ট ইবনে ফজল বদিউজ্জামান। ৫ ডিসেম্বর দিন ও রাতের যুদ্ধে আখাউড়া শত্রুমুক্ত হয়।


আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১