শিরোনাম

৩ নোবেলজয়ী আন্তর্জাতিক আদালতে দাঁড় করাবেন সু চিকে

আন্তর্জাতিক ডেস্ক : | বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০১৮ | পড়া হয়েছে 137 বার

৩ নোবেলজয়ী আন্তর্জাতিক আদালতে দাঁড় করাবেন সু চিকে

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা গণহত্যার দায়ে দেশটির নেত্রী অং সান সু চিকে আন্তর্জাতিক অপরাধ আদালতের কাঠগড়ায় দাঁড় করানোর অঙ্গীকার ব্যক্ত করেছেন শান্তিতে নোবেল পুরস্কারজয়ী মেইরেড ম্যাগুয়ের, শিরিন এবাদি ও তাওয়াক্কুল কারমান।

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে দুর্দশা দেখে এসে আজ বুধবার (২৮.০২.২০১৮) দুপুরে ঢাকার হোটেল সোনারগাঁওয়ে সংবাদ সম্মেলন করে তারা এ অঙ্গীকার ব্যক্ত করেন। গত কয়েকদিন ধরে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে ঘোরেন যথাক্রমে যুক্তরাজ্য, ইরান ও ইয়েমেনের এ তিন নোবেলজয়ী।


সংবাদ সম্মেলনে তারা রোহিঙ্গা গণহত্যার দায়ে অং সান সু চিকে মিয়ানমার সরকারের স্টেট কাউন্সেলর পদ থেকে দ্রুত সরে দাঁড়ানোর দাবি জানান।

এ তিন নোবেলজয়ী বলেন, রোহিঙ্গাদের সাথে যা ঘটেছে, তার সবকিছুর দায় নিয়ে সু চিকে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের সম্মুখীন হতে হবে। জাতিগত নিধন, গণহত্যা ও ধর্ষণের দায়ে সু-চিকে আন্তর্জাতিক আদালতের কাঠগড়ায় দাঁড় করানোর ব্যাপারে আমরা অঙ্গীকার করছি।

ম্যাগুয়ের, এবাদি ও কারমান মনে করেন, চীন তার ব্যবসায়িক ও ভূরাজনৈতিক স্বার্থে মিয়ানমারের পক্ষ নিয়েছে। রাশিয়া সামরিক ব্যাবসার স্বার্থে মানবাধিকারের বিপক্ষে দাঁড়িয়েছে। তবে ভারত এরই মধ্যে চীনের প্রতি আহবান জানিয়েছে মানবাধিকারের পক্ষে থাকার জন্য।

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অনন্য অবদানের জন্য নোবেল পুরস্কারজয়ী এ তিন নারী মনে করেন, মিয়ানমার আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য না হলেও তাদের বিচার অসম্ভব নয়। সুদানের ক্ষেত্রেও এমনটি ঘটেছিলো। জাতিসংঘ মানবাধিকার সংস্থা যখন সুদানের মানবতাবিরোধী বিষয়টি নিয়ে আন্তর্জাতিক আদালতে যায়, তখন তাদের বিচার হয়। সেবার চীন ভেটো দেবে বলে মনে হলেও শেষতক দেয়নি বিধায় বিচার সম্ভব হয়েছে। আশা করি চীন মিয়ানমারেরও ক্ষেত্রে বিরোধিতা করবে না।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১