শিরোনাম

২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলন শুরু, যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : | বৃহস্পতিবার, ১৯ এপ্রিল ২০১৮ | পড়া হয়েছে 109 বার

২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলন শুরু, যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

দুইদিনব্যাপী ২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলন আজ বৃহস্পতিবার (১৯.০৪.২০১৮) শুরু হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৫৩টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা এতে যোগ দিয়েছেন।

সংগৃহীত ছবি


লন্ডনের স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টায় ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ তার বাসভবন বাকিংহাম প্যালেসে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য ‘টুয়ার্ডস এ কমন ফিউচার’। সম্মেলনে সদস্য দেশগুলোর নেতারা সাইবার নিরাপত্তা, সমুদ্র সংরক্ষণ ও বাণিজ্য নিয়ে আলোচনা করবেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মের আমন্ত্রণে ২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সম্মেলনে যোগ দিতে গত সোমবার স্থানীয় সময় রাত পৌনে ১টার দিকে সৌদি সরকারের একটি বিশেষ ফ্লাইটে লন্ডনের লুটন বিমানবন্দরে পৌঁছান তিনি।


আজ বৃহস্পতিবার কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকের উদ্বোধনী ও অভ্যর্থনা অনুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও কমনওয়েলথ মহাসচিবের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠান ও রানি দ্বিতীয় এলিজাবেথের দেওয়া নৈশভোজেও অংশ নেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এছাড়া স্থানীয় সময় সন্ধ্যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেষ হাসিনার বৈঠক হওয়ারও কথা রয়েছে।

আগামীকাল শুক্রবার সম্মেলনের সমাপনী কার্যনির্বাহী অধিবেশনে অংশ নেওয়ার পরদিন তিনি রয়েল কমনওয়েলথ সোসাইটি (আরসিএস) আয়োজিত সংবর্ধনা ও রানির জন্মদিনের অনুষ্ঠানে যোগ দেবেন।

এছাড়া প্রবাসী বাংলাদেশিদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানেও অংশ নেবেন শেখ হাসিনা। বিভিন্ন দেশের সরকার প্রধানদের সাথেও বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

আগামী ২৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১