শিরোনাম

১৩ মার্চ ব্রাহ্মণবাড়িয়া-১ এর উপনির্বাচন

বিশেষ প্রতিনিধি : | শুক্রবার, ০৫ জানুয়ারি ২০১৮ | পড়া হয়েছে 587 বার

১৩ মার্চ ব্রাহ্মণবাড়িয়া-১ এর উপনির্বাচন

নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ব্রাহ্মণবাড়িয়া-১ এবং গাইবান্ধা-১ সংসদীয় আসনের উপ-নির্বাচন ১৩ মার্চ। এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন ২৬ ফেব্রুয়ারি। ঢাকার দুই সিটি করপোরেশনের নতুন ৩৬ ওয়ার্ডেও একই দিনে ভোট হবে।

বৃহস্পতিবার (০৪.০১.২০১৮) বিকেলে এ সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। সচিব বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে ৯ জানুয়ারি। আর দুই সংসদীয় আসনে উপ-নির্বাচনের বিস্তারিত সময়সূচি ৫ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে।


প্রসঙ্গত, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মুহাম্মদ ছায়েদুল হকের মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) এবং সংসদ সদস্য গোলাম মোস্তফার মৃত্যুতে গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জের) আসন দুটি শূন্য হওয়ায় উপ নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

আর ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনে সর্বশেষ ভোট হয়। আওয়ামী লীগের প্রার্থী হয়ে ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন ব্যবসায়ী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আনিসুল হক। গত ৩০ নভেম্বর লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় যান তিনি। এরপর ৪ ডিসেম্বর মেয়রের পদ শূন্য ঘোষণা করা হয়।

এর ফলে ৯০ দিনের মধ্যে আরেকটি নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা তৈরি হয়। এরই প্রেক্ষিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করল নির্বাচন কমিশন। সচিব আরো বলেন, ঢাকা উত্তরের নতুন মেয়র এবং ৩৬টি নতুন ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ হবে সিটি করপোরেশনের মেয়াদ থাকা পর্যন্ত। ঢাকা উত্তরের ক্ষেত্রে এই মেয়াদ হবে ২০২০ সালের ১৩ মে পর্যন্ত, আর দক্ষিণে ওই বছরের ১৬ মে পর্যন্ত।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১