শিরোনাম

সিরিজ জিতলো নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক : | শুক্রবার, ০৭ ডিসেম্বর ২০১৮ | পড়া হয়েছে 404 বার

সিরিজ জিতলো নিউজিল্যান্ড

প্রথম ইনিংস থেকে লিড পায় পাকিস্তান। এরপরও নিউজিল্যান্ড সাহস দেখালো দ্বিতীয় ইনিংস ঘোষণার। কারণ পেয়ে যাওয়া বড় রান পাকিস্তান তুলতে পারবে না। আর সুযোগ নিতে পারলে সিরিজ হবে নিজেদের। দারুণ সেই সুযোগ কাজে লাগিয়েছে কিউইরা। শুধু হারায়নি পাকিস্তানকে। ২৮০ রানের লিড দিয়ে ১৫৬ রানে অলআউট করে দিয়েছে। জয় পেয়েছে ১২৩ রানের। নিশ্চিত করেছে সিরিজও।

এ জয়ে ৪৯ বছর পরে সফরকারী হয়েও সিরিজ জিতলো নিউজিল্যান্ড। এমনিতে নিজেদের দেশে খেলা হলে এশিয়ার দেশকে বলে-কয়ে হারাতে পারে নিউজিল্যান্ড। কিন্তু এশিয়ার কন্ডিশনে এসে ভারত-পাকিস্তান কিংবা শ্রীলংকা থেকে জিতে ফেরা কঠিন কিউইদের জন্য। আমিরাত আবার পাকিস্তানের ঘরের মাঠ নয়। কিন্তু ঘরের মাঠ বনে গেছে তাদের। আর তাই পাকিস্তানকে তাদেরই কন্ডিশনে এসে প্রায় ৫০ বছর পরে ২-১ ব্যবধানে টেস্ট হারালো ব্লাক ক্যাপসরা।


এর আগে হেনরি নিকোলাস অপরাজিত ১২৬ রানের ইনিংস খেললে ৭ উইকেটে ৩৫৩ রান তোলে নিউজিল্যান্ড। ঘোষণা করে দেয় ইনিংস। তাতে ২৮০ রানের লক্ষ্য পায় পাকিস্তান। হাতে থাকা ৭৯ ওভারে তুলতে হতো সেই রান। দিনটা কাটিয়ে দিতে পারলে সিরিজ সমতায় শেষ করতে পারতো সরফরাজরা। কিন্তু মধ্যাহ্ন বিরতির আগেই এক প্রকার হার মেনে নেয় তারা। মাত্র ৫৫ রানে হারায় ৫ উইকেট। সেখান থেকে চতুর্থ ইনিংসে ঘুরে দাঁড়ানো ছিল কঠিন কাজ। পারেনি তারা। আবুধাবি টেস্টে ১৫৬ রানে থামে তারা।

বড় লক্ষ্যে চতুর্থ ইনিংসে ব্যাট করা পাকিস্তান ১৯ রানে হারায় শেষ টেস্ট খেলতে নামা হাফিজকে। তিনি করেন ৬ রান। এরপর আউট হয়েছেন আজহার আলী, হারিস সোহেল, আসাদ শফিকরা। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৫১ রান করেন বাবর আজম। অধিনায়ক সরফরাজ করেন ২৮ রান। ম্যাচ সেরা হয়েছেন কেন উইলিয়ামসন। সিরিজ সেরার পুরস্কার জিতেছেন ইয়াসির শাহ।

সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড : ২৭৪/১০ এবং ৩৫৩/৭ ডিক্লেয়ার
পাকিস্তান : ৩৪৮/১০ এবং ১৫৬/১০
ফল : নিউজিল্যান্ড ১২৩ রানে জয়ী

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০