শিরোনাম

সিঙ্গাপুর ফেরত ২৩ জনের বিরুদ্ধে জঙ্গি সম্পৃক্ততার প্রমাণ পেয়েছে পুলিশ

নিউজ ডেস্ক | শনিবার, ১৬ জুলাই ২০১৬ | পড়া হয়েছে 637 বার

সিঙ্গাপুর ফেরত ২৩ জনের বিরুদ্ধে জঙ্গি সম্পৃক্ততার প্রমাণ পেয়েছে পুলিশ

সিটিটিসি সূত্র জানায়, দুই দফায় সিঙ্গাপুর থেকে ফেরত পাঠানো ৩২ বাংলাদেশির মধ্যে ২৩ জনের জঙ্গি সংশ্লিষ্টতা পাওয়া গেছে। তারা সিঙ্গাপুরে ৪ থেকে ৮ বছর ছিল। সেখানে থাকাকালীন অবস্থায় তারা বিভিন্ন ধরনের নাশকতা ষড়যন্ত্রে লিপ্ত ছিল। সিঙ্গাপুর কর্তৃপক্ষ তাদের দেশে ফেরত পাঠানোর পর উত্তরা (পূর্ব) থানা ও রামপুরা থানায় দায়ের করা পৃথক দুটি মামলা তদন্ত করে সিটিটিসি। তদন্ত শেষ ‌পর্যায়ে রয়েছে। শিগগিরই চার্জশিট দেওয়া হবে।

গোয়েন্দারা জানান,গত ডিসেম্বরে সিঙ্গাপুর থেকে ফেরত পাঠানো ২৭ বাংলাদেশির মধ্যে ১২ জনের বিরুদ্ধে জঙ্গি সংশ্লিষ্টতার কোনও তথ্য না পাওয়ায় তাদের ছেড়ে দেওয়া হয়। অপর ১৫ জনের সঙ্গে আনসারুল্লাহ বাংলা টিমের সংশ্লিষ্টতা পাওয়ায় তাদের বিরুদ্ধে উত্তরা পূর্ব থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়। তাদেরকে আদালতের নির্দেশে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেন গোয়েন্দারা। তারা আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসিম উদ্দিন রাহমানীর অনুসারী বলে স্বীকার করে। তবে তাদের আইএস সংশ্লিষ্টতা খুঁজে পাওয়া যায়নি।


তদন্ত সংশ্লিষ্টরা জানান, এ পর্যন্ত জিজ্ঞাসাবাদে জানা গেছে, গ্রেফতারকৃতরা সিঙ্গাপুরে যাওয়ার আগে জঙ্গি মতাদর্শ এবং এর সঙ্গে সংশ্লিষ্ট ছিল। সেখানে গিয়ে কিছুটা উগ্র মতাদর্শের সঙ্গে উদ্ধুদ্ধ হয়। তবে তাদের বিরুদ্ধে বাংলাদেশে বা সিঙ্গাপুরে নাশকতামূলক কর্মকাণ্ড চালানোর কোনও তথ্য এখনও পাননি গোয়েন্দারা। তাদের কয়েকজনের কাছে আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসিম উদ্দিন রাহমানীর লেখা বই পাওয়া গেছে। তারা আনসারুল্লাহ’র মতাদর্শের অনুসারী। গ্রেফতারকৃতদের কেউ কেউ জানিয়েছেন, তারা মুফতি রাহমানীর বক্তব্য শুনতে ও তার লেখা বই পড়তে পছন্দ করতেন।

এসব বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের অতিরিক্ত কমিশনার ছানোয়ার হোসেন জানান, সিঙ্গাপুর ফেরত ২৩ জনের বিরুদ্ধে প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। দুটি মামলার তদন্ত শেষের দিকে। শিগগিরই তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেওয়া হবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০