শিরোনাম

সাহিত্য একাডেমির উদ্যোগে খান মোহাম্মদ ফারাবী স্মৃতি সম্মেলনে মোকতাদির চৌধুরী এমপি খান মোহাম্মদ ফারাবীর বিভিন্ন রচনা প্রগতির পথে আলো ছড়িয়েছে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : | রবিবার, ৩০ অক্টোবর ২০১৬ | পড়া হয়েছে 550 বার

সাহিত্য একাডেমির উদ্যোগে খান মোহাম্মদ ফারাবী স্মৃতি সম্মেলনে মোকতাদির চৌধুরী এমপি খান মোহাম্মদ ফারাবীর বিভিন্ন রচনা প্রগতির পথে আলো ছড়িয়েছে

মহান মুক্তিযুদ্ধের বীরসেনানী, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা বিশিষ্ট লেখক সম্পাদক সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, খান মোহাম্মদ ফারাবী ছিলেন একজন মেধাদীপ্ত গুণী মানুষ। তিনি ছিলেন সময়ের শ্রেষ্ঠ সন্তান। সমসাময়িকতা থেকে তিনি অগ্রসর চিন্তার অধিকারী ছিলেন। ক্ষণজীবনে ত^ার বিভিন্ন রচনা প্রগতির পথে আলো ছড়িয়েছে। তিনি ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ছিলেন।
গত শুক্রবার ব্রাহম‏ণবাড়িয়া শিল্পকলা একাডেমি মিলনায়তনে সাহিত্য একাডেমি ব্রা‏হমণবাড়িয়া আয়োজিত অকাল প্রয়াত কবি প্রাবন্ধিক গল্পকার নাট্যকার খান মোহাম্মদ ফারাবী স্মৃতি সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে বিশিষ্ট লেখক প্রাবন্ধিক মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা মফিদুল হক বলেন, শিল্প সাহিত্য সংস্কৃতির উর্বর জনপদ ব্রা‏হমণবাড়িয়া। অত্যন্ত গুনী ব্যক্তিত্ব খান মোহাম্মদ ফারাবী এখানেই জন্ম নিয়েছেন। ফারাবীর সঙ্গে আমাদের আত্মিক সম্পর্ক ছিল। সাহিত্য অঙ্গনে তার সৃস্টি অ¤øান , এই তিতাস পাড়ে আমার ছাত্র জীবন কেটেছে বলে আমি গর্বিত। খান মোহাম্মদ ফারাবী  স্মরণে সাহিত্য একাডেমি যে পুরস্কার প্রদান করেছে সেটি গ্রহণ করতে পরে আমি আনন্দিত।
অনুষ্ঠানে বিশিষ্ট লেখক সম্পাদক যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপিকে সাহিত্য একাডেমির সম্মাননা জীবন সদস্য পদ প্রদান এবং বিশিষ্ট লেখক প্রাবন্ধিক মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা মফিদুল হককে খান মোহাম্মদ ফারাবী সাহিত্য পুরস্কার প্রদান করা হয়।
সাহিত্য একাডেমির অন্যতম পরিচালক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আবু তাহের এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্রা‏হমণবাড়িয়া পৌরসভা মেয়র মিসেস নায়ার কবীর , যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার, জাবেদ চৌধুরী কায়েস। আলোচনা করেন সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ একেএম শিবলী। অনুষ্ঠান পরিচালনা করেন এডভোকেট লিটন দেব, মানিক রতন শর্মা, জীবনী পাঠ করেন অধ্যাপক মানবর্দ্ধন পাল, আল আমীন শাহীন।অনুষ্ঠানে প্রধান অতিথি খান মোহাম্মদ ফারাবী স্মরণে স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। এছাড়া কৃতি শিক্ষার্থীদেরকে আমীর আলী চৌধুরী, হোসনে আরা রহমান ও হাসিন আরা কাসেম মেধা বৃত্তি প্রদান করা হয় এবং খান মোহাম্মদ ফারাবী সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সবশেষে বাংলাদেশ টেলিভিশনের বিশিষ্ট সুরকার শিল্পী আলী মোসাদ্দেক মাসুদ এর পরিচালনায় ফারাবীর রচিত সঙ্গীত পরিবেশিত হয়।


আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১