শিরোনাম

সরাইলে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে ‘মৃৎশিল্প’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

সরাইল প্রতিনিধি : | সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০১৮ | পড়া হয়েছে 190 বার

সরাইলে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে ‘মৃৎশিল্প’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলে সরকারের এসডিজি’র সফল বাস্তবায়ন ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে মৃৎশিল্প বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা প্রশাসনের উদ্যোগে ও যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে আজ সোমবার (২৬.০২.২০১৮) উপজেলার পানিশ্বর ইউনিয়ন পরিষদের সম্মেলন কক্ষে দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।


ইউপি চেয়ারম্যান মোঃ দ্বীন ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ইসরাত।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত বর্ষা মৌসুমে পানিশ্বর গ্রামের মেঘনা নদীর পাড়ে বসবাসকারী দরিদ্র পাল পরিবারের ১৫-২০ টি বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে যায়। ফলে তারা খোলা আকাশের নীচে মানবেতরভাবে জীবন-যাপন করেছেন। নিজেদের পরিশ্রম ও সরকারি সহায়তায় কোন রকমে টিকে আছে তারা। মৃৎশিল্পই এদের মূল পেশা। তারা মাটি দিয়ে চমৎকার নকশা ও চিত্র ফুটিয়ে হাড়ি, পাতিল, কলস, ঢাকনা, ঘোড়া, গরু সহ নানা ধরনের পণ্য সামগ্রী ও খেলাধূলার জিনিসপত্র তৈরী করে জীবিকা নির্বাহ করে আসছেন। তাদেরকে কৌশল ও প্রযুক্তিগত প্রশিক্ষণ দিলে ওরা হতে পারবে স্বাবলম্বী। এমন প্রত্যাশায় পালপাড়ার মৃৎশিল্পীদের আধুনিক ও যুগপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাজমা বেগমের সহযোগীতায় এ প্রশিক্ষণ কর্মশালায় পাল পরিবারের কিশোর কিশোরী ও মহিলা সহ মোট ৭০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১