শিরোনাম

নারীদের পুণর্বাসন, উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে

সরাইলের মৃৎ শিল্পীদের মাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত

সরাইল প্রতিনিধি : | শুক্রবার, ১১ মে ২০১৮ | পড়া হয়েছে 157 বার

সরাইলের মৃৎ শিল্পীদের মাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত

ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলে মেঘনার ভাঙ্গন, দরিদ্রতা ও প্রশিক্ষণের অভাবে বিলুপ্তপ্রায় মৃৎ শিল্পকে রক্ষায় এগিয়ে এসেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ইসরাত। একই সাথে তিনি এই শিল্পের মাধ্যমে নারীদের পুণর্বাসন, উদ্যোক্তা সৃষ্টি ও স্বাবলম্বী করার কাজও করছেন। এ লক্ষ্যে উপজেলা প্রশাসনের উদ্যোগে ও নারী উন্নয়ন ফোরামের সহযোগীতায় উপজেলার পানিশ্বর ইউনিয়নের মেঘনা নদী ভাঙ্গনের শিকার পাল পরিবারগুলো সহ অন্যান্য পরিবারের বিভিন্ন বয়সী নারীদের জন্য মাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন।

তিনি মৃৎ শিল্পীদের উৎপাদিত সকল পণ্যের আকর্ষণ বৃদ্ধি, বাজারে চাহিদা তৈরী করতে উপজেলা সদরে দ্রুতই একটি মৃৎ শিল্প বিষয়ক মেলা করার ঘোষণা দেন। তাদের উৎপাদিত পন্য দেশব্যাপী বিপনণের জন্য কাজ করছেন।


গতকাল বৃহস্পতিবার মাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত হয়েছে। পানিশ্বর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ইউপি চেয়ারম্যান মোঃ দ্বীন ইসলামের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুর রহমান।

প্রশিক্ষণের প্রধান সমন্বয়কারী ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাজমা বেগমের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার উম্মে ইসরাত, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মফিজ উদ্দিন ভূঁইয়া, সরাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মাহবুব খান বাবুল ও নারী উন্নয়ন ফোরামের সভাপতি রোকেয়া বেগম প্রমুখ।

উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের সদস্যগন ও এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে প্রশিক্ষণ গ্রহনকারী ৩৫জন নারীর হাতে সনদ ও সম্মানী তুলে দেন অতিথিরা।

সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষাণার্থীদের তৈরী নানা কারুকাজ খচিত মাটির সামগ্রী গুলো উপস্থিত সকলের মন কাড়ে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ইসরাত বলেন, মৃৎশিল্পের সম্ভাবনাময় অঞ্চল পানিশ্বর। তাই এখানকার দুঃস্থ মহিলাদের পূনর্বাসন ও ক্ষুদ্র উদ্যোক্তাদের অর্থ সহায়তা দেওয়ার জন্য কাজ করছে উপজেলা প্রশাসন।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১