শিরোনাম

সকল কাজ বিসমিল্লাহ দিয়ে শুরু করার ফযিলত

| শনিবার, ২২ জুন ২০১৯ | পড়া হয়েছে 374 বার

সকল কাজ বিসমিল্লাহ দিয়ে শুরু করার ফযিলত

বিশ্বনবী মোহাম্মদ ( সা:) এক হাদীসে এরশাদ করেন, যেকোন গুরুত্বপূর্ণ কাজ আল্লাহ তায়ালার নামে শুরু করা না হলে সে কাজ অসম্পূর্ণ থেকে যায়। রাসুল( সা:) সকল গুরুত্বপূর্ণ কাজ ‘ বিসমিল্লাহির রাহমানির রাহীম’ দ্বারা শুরু করার তাকীদ করেছেন।

বাহ্যত এটি একটি অত্যন্ত ছোট আমল। যা অনেক সময় অবহেলা করে এড়িয়ে যাওয়া হয়।বাহ্যত বিসমিল্লাহ ছোট একটি শব্দ হলে ও এর মূলে রয়েছে মারিফাত লাভে এক অনন্য প্রশিক্ষণ।


হুজুর( সা:) প্রত্যেক কাজ আল্লাহর নামে শুরু করার শিক্ষা দিয়ে মানবজাতির প্রতিটি শাখায় আল্লাহর সাথে বান্দাহর নিবিড় সম্পর্কের কথা ই স্বরণ করিয়ে দিয়েছেন।

মানুষ যখন তার সকল কাজ আল্লাহতায়ালার হুকুমের অধীনে বিশ্বাস করবে তখন বান্দাহর অন্তরে আল্লাহর দাসত্ব ও একাত্মবাদের চেতনা বৃদ্ধি পাবে এবং আল্লাহর নৈকট্য লাভে র মাধ্যমে আল্লাহর সাথে সম্পর্ক গভীর থেকে আরো গভীরতম হয়ে বান্দাহ আধ্যাত্মিক শক্তিতে বলিয়ান হয়ে উঠবে।

রাসুল( সা:) সকল কাজের শুরুতে বিসমিল্লাহর তালিম দিয়ে মানুষের সকল কাজকে এবাদত বন্দেগীতে অন্তর্ভুক্ত করার এক বিশেষ ইঙ্গিত প্রদান করেছেন।

বিসমিল্লাহ বলে বান্দাহ যখন তার কাজকর্ম শুরু করবে তখন সকল কাজে আল্লাহর পক্ষ থেকে নাযিল হবে অফুরন্ত নিয়ামত ও বরকত। বিসমিল্লাহ বলার দ্বারা বান্দাহর সকল কাজের জিম্মাদারি আল্লাহর হাতে এসে যায়। তাই সে কাজ গুলো আল্লাহর নিজ জিম্মায় পূরণ হয়ে যায় অনায়েসে।

আল্লাহতায়ালা আমাদের সকলকে আমাদের প্রত্যেক কাজ একমাত্র আল্লাহর নামে শুরু করার তাওফিক দান করুণ।

লেখক
মুফতী মোহাম্মদ এনামুল হাসান

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১