শিরোনাম

সংবিধান সম্মত ইভিএম ব্যবহার: আইনমন্ত্রী

বিশেষ প্রতিনিধি : | রবিবার, ২৫ নভেম্বর ২০১৮ | পড়া হয়েছে 111 বার

সংবিধান সম্মত ইভিএম ব্যবহার: আইনমন্ত্রী

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্টনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সংবিধান সম্মত বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ ২৫ নভেম্বর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে ২৪তম জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজদের তিন দিনব্যাপি কর্মশালায় উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।


মন্ত্রী বলেন, সংবিধান যখন প্রণয়ন করা হয়েছে তখন এসব টেকনোলজি ছিল না। সংবিধানে সব কথা লেখা থাকে না। সংবিধানে যেটা লেখা আছে তার আওতায় থেকেই এসব ব্যবস্থা করা হচ্ছে।

কয়েকটি আসনে ইভিএমের ব্যবহার করে নির্বাচন করা নিয়ে বিএনপির আপত্তির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, উনাদের (বিএনপি) সাথে সংবিধান প্রণয়ন কমিটির চেয়ারম্যান কামাল হোসেন সাহেব আছেন। তারপরও উনারা কী করে এসব বক্তব্য দেন। কম্পিউটারে ফলাফল দেওয়ার কথাও কিন্তু সংবিধানে নেই।

আইনমন্ত্রী বলেন, ১৯৭২ সালে ৪ নভেম্বর সংবিধান প্রণয়ন করা হয়। সংবিধানের ২২ ও ৯৪(৪) অনুচ্ছেদে বিচার বিভাগের স্বাধীনতার কথা বলা আছে। জাতির জনক বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন স্বাধীন বিচার ব্যবস্থা। এই স্বপ্নের বাস্তবায়ন নির্ভর করছে বিচারকদের ওপর।

তিনি বলেন, বছরখানেক আগেও শোনা গেছে সুপ্রিমকোর্টের সাথে আইন মন্ত্রণালয়ের বিরোধ রয়েছে। কিন্তু সুপ্রিমকোর্টের সাথে আইনমন্ত্রণালয়ের কোনও টানাপড়েন বা দ্বন্দ্ব কখনও ছিলো না। কোন এক ব্যক্তির দুরভাসন্ধির কারণে গণ্ডগোল লাগিয়ে রাখতেন।

প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত বিচারকদের উদ্দেশে আইনমন্ত্রী বলেন, আমরা ৩৪ লাখ মামলা জটে আবদ্ধ হয়েছি। কীভাবে এসব মামলার জট কমানো যায় সেক্ষেত্রে কর্মশালা অনেক গুরুত্বপূর্ণ।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০