শিরোনাম

শেষ দিনে ম্যাচ বাঁচানোর লড়াই বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : | শনিবার, ০৩ ফেব্রুয়ারি ২০১৮ | পড়া হয়েছে 116 বার

শেষ দিনে ম্যাচ বাঁচানোর লড়াই বাংলাদেশের

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামার পর পাল্টে গেল চট্টগ্রাম টেস্টের চিত্র। চতুর্থ দিন শেষে ৩ উইকেট হারিয়ে শেষ দিনে এখন ম্যাচ বাঁচানোর লড়াই স্বাগতিকদের। ৩ উইকেটে ৮১ রান নিয়ে দিন শেষ করে তারা এখনও পিছিয়ে ১১৯ রানে।

শ্রীলঙ্কা ৯ উইকেটে ৭১৩ রানে তাদের প্রথম ইনিংস ঘোষণা করে। যাতে ২০০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। তামিম ইকবাল ও ইমরুল কায়েস এর জুটি থেকে ‘ফিফটি’ পূরণ হওয়ার পরই লঙ্কান ঘূর্ণিতে টাইগাররা হারিয়েছে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে। দুই ওপেনারের সাথে দিনের শেষ বলে আউট হয়ে গেছেন মুশফিকুর রহিম।


তার কাছ থেকে দারুণ শুরুর প্রত্যাশা ছিল বাংলাদেশের। তামিম সেই প্রত্যাশা মেটানোর ইঙ্গিতও দিলেন আক্রমণাত্মক ব্যাটিংয়ে। কিন্তু সান্দাকানের ঘূর্ণিতে ব্যাট চালিয়ে বিপদে ফেলে গেলেন বাংলাদেশকে। লঙ্কান স্পিনারের অফ স্টাম্পের অনেক বাইরের বল তামিমের ব্যাট ছুঁয়ে জমা পড়ে উইকেটরক্ষক নিরোশান ডিকবেলার গ্ল্যাভসে। আউট হওয়ার আগে বাংলাদেশি ওপেনার ৬২ বলে খেলে যান ৪১ রানের ইনিংস।

তামিমের আউটের আগে বাংলাদেশ প্রথম ধাক্কা খায় ইমরুল কায়েসের উইকেট হারিয়ে। ২০০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তার কাছ থেকেও ভালো একটি ইনিংসের প্রত্যাশা ছিল। কিন্তু পারলেন না, ১৯ রান করে ফিরে গেছেন প্যাভিলিয়নে। দিলরুয়ান পেরেরার বলে বাজে শটে আউট হয়েছেন তিনি। সুইপ খেলতে গিয়ে সহজ ক্যাচ দেন দিনেশ চান্ডিমালের হাতে। প্যাভিলিয়নে ফেরার আগে করেছেন ১৯ রান।

দ্রুত ২ উইকেট হারানোর প্রভাবটা আরও বেশি করে পড়ে দিনের শেষ সময়ে। আর একটি বল হলেও হয়তো দিনের শেষ ঘোষণা করতেন আম্পায়াররা। মুশফিকুর রহিম এই সময়টাই নিতে পারলেন না। তার আউটের পরপরই দিনের খেলা শেষের ঘোষণা দেন আম্পায়াররা। আউটের জন্য ভাগ্যকেও দোষ দিতে পারেন সাবেক অধিনায়ক। রঙ্গনা হেরাথের বল তার ব্যাট ছুঁয়ে পায়ের সামনের দিকে লেগে তালুবন্দী হয় কুশল মেন্ডিসের।

মাত্র ২ রানে মুশফিকের ইনিংস থামার পর এখন বাংলাদেশকে ম্যাচ বাঁচানোর লড়াইয়ে মুখোমুখি হতে হচ্ছে শেষ দিনে। শ্রীলঙ্কার চেয়ে তারা পিছিয়ে আছে ১১৯ রানে, হাতে আছে ৭ উইকেট। শেষ বিকেলে যেভাবে বল ঘুরেছে, তাতে আরও কঠিন সময়ই অপেক্ষা করছে পঞ্চম দিনে।
বাংলাদেশ : ৫১৩ এবং ৮১/৩
শ্রীলঙ্কা : ৭১৩/৯ ডিক্লার

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১