শিরোনাম

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে: মোদি

আন্তর্জাতিক ডেস্ক : | সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ | পড়া হয়েছে 122 বার

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে: মোদি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও সাহসী নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে মোদি বলেছেন, তিনি যেভাবে বাংলাদেশকে গড়তে চেয়েছিলেন, আজ তার কন্যা সেই পথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

ভারত সফররত আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা আজ সোমবার (২৩.০৪.২০১৮) বিকালে নয়াদিল্লিতে মোদির বাসভবনে সাক্ষাত করতে গেলে ভারতীয় নেতা এসব কথা বলেন। সাক্ষাতে নেতৃত্ব দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।


মোদির সাত নম্বর লোক কল্যাণ মার্গের বাসভবনে এই সাক্ষাতের পর ওবায়দুল কাদের দিল্লির পাঁচতারা ওবেরয় হোটেলে সাংবাদিকদের বলেন, ‘বৈঠক অত্যন্ত ফলপ্রসূ এবং ইতিবাচক হয়েছে।’ তিনি এর বেশি মন্তব্য করতে রাজি হননি।

বৈঠকে ভারতের পক্ষেও অত্যন্ত উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ছিলেন। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, পররাষ্ট্রসচিব বিজয় কেশব গোখলে এ সময় উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্য ছাড়াও ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলীও বৈঠকে যোগ দেন।

সরকারি সূত্রে জানা গেছে, বৈঠকে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, রোহঙ্গা সংকট এবং নিরাপত্তা ইস্যুতে আলোচনা হয়। এ সময় মোদি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশের কত উন্নতি হচ্ছে। সেই জায়গায় পাকিস্তানের অধঃপতন হয়েছে।

ওবায়দুল কাদের তিস্তার পানি বণ্টন চুক্তির অগ্রগতি জানতে চাইলে মোদি বলেন, ‘আমি আপ্রাণ চেষ্টা করছি।’

রোহিঙ্গা সংকট বিষয়ে মোদি বলেন, এই বিষয়ে বাংলাদেশের অবস্থানের সঙ্গে ভারত সরকার সহমত পোষণ করে। ভারতও চায় এই সমস্যার দ্রুত সমাধান।

আধা ঘণ্টারও বেশি সময় বৈঠক শেষে মোদি আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে পরিচিত হন এবং তাদের সঙ্গে ছবি তোলেন।

প্রতিনিধি দলের সদস্যরা সোমবার প্রবাসী ভারতীয় কেন্দ্র এবং লোকসভা পরিদর্শন করেন। এ ছাড়া বিকালে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাধারণ সম্পাদক রাম মাধবের সঙ্গে এক বৈঠকে মিলিত হন তারা। পরে বাণিজ্যন্ত্রী সুরেশ প্রভুর আমন্ত্রণে তারা নৈশভোজে অংশ নেন।

প্রতিনিধি দলটি রাজঘাটে ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধ পরিদর্শন করেন এবং তার প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান। তারা সংসদ ভবন পরিদর্শন করেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর তাদের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেন।

হাইকমিশনার মুয়াজ্জেম আলী রোববার বাংলাদেশ মিশনে প্রতিনিধি দলের সম্মানে এক নৈশভোজ সভার আয়োজন করেন। এতে বর্তমানে বাংলাদেশে নিযুক্ত দিল্লিভিত্তিক রাষ্ট্রদূতরা, বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনারগণ, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং সাংবাদিকরা যোগ দেন।

১৯ সদস্যের প্রতিনিধি দলে আরো আছেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, প্রেসিডিয়াম সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য্য, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, প্রচার সম্পাদক হাছান মাহমুদ, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণালকান্তি দাস প্রমুখ। ক্ষমতাসীন বিজেপির আমন্ত্রণে রবিবার প্রতিনিধি দলটি তিনদিনের সফরে ভারত যায়।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১