শিরোনাম

শীঘ্রই খাসোগি হত্যাকারীদের নাম জানাবে ট্রাম্প প্রশাসন

আন্তর্জাতিক ডেস্ক : | রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ | পড়া হয়েছে 184 বার

শীঘ্রই খাসোগি হত্যাকারীদের নাম জানাবে ট্রাম্প প্রশাসন

তুরস্কের ইস্তাম্বুলে নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগি নিয়ে ট্রাম্প প্রশাসন একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশের ঘোষণা দিয়েছেন।

শনিবার এনিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার প্রশাসন থেকে আগামী দুই এক দিনের মধ্যেই সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ড সম্পর্কে পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করবে।


ট্রাম্প খাসোগির হত্যাকারীদের নিয়ে বলেন, খাসোগিকে কারা হত্যা করেছে সেটাও প্রতিবেদনে উল্লেখ করা হবে। খবর আল জাজিরার।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢুকে নিখোঁজ হন সৌদি সাংবাদিক জামাল খাসোগি। পরে বিভিন্ন সংবাদ মাধ্যম প্রকাশ করে সৌদি কনস্যুলেটেই জামাল খাসোগিকে হত্যা করা হয়।

সৌদি আরব প্রথমে এ ঘটনার সাথে কোনোভাবে জড়িত নেই বলে দাবি করলেও আন্তর্জাতিক চাপের ঘটনার কয়েক সপ্তাহ পর স্বীকার করে।

স্বীকার করার পরও কয়েক বার সৌদি আরব তার দেওয়া বিবৃতি পাল্টেছে। প্রথমে ভুলক্রমে খাসোগিকে হত্যা করা হয়েছে বলে দাবি করলেও, আন্তর্জাতিক মহল তা প্রত্যাখ্যান করে ভিন্ন কথা বলে।

খবরে প্রকাশ ওই দিন সৌদি কনস্যুলেটে খাসোগি তার আগের বিয়ের তালাকের কাগজপত্র আনতে গিয়েছিলেন। এ সময় কনস্যুলেটের বাইরে তার বাগদত্তা হাতিস চেঙ্গিজের কাছে নিজের ফোনটি রেখে যান। তিনি ফিরে না এলে তুরস্কের প্রেসিডেন্টের এক উপদেষ্টাকে ফোন করার নির্দেশও হাতিসকে দিয়ে যান খাসোগি। পরে তিনি ফিরে না এলেও অনেক সময় অপেক্ষা করে তার বাগদত্তা।

এদিকে খাসোগি হত্যার ঘটনায় সৌদি সরকার পাঁচ উচ্চপদস্থ কর্মকর্তাকে বরখাস্ত করে। এ ঘটনায় আটক করা হয় ১৮ জনকে।

অন্যদিকে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ নিশ্চিত বলছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানই খাসোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১