শিরোনাম

শিক্ষা বিস্তারে রাসুল (সা:) এর অনন্যা ভূমিকা

মুফতী মোহাম্মদ এনামুল হাসান | মঙ্গলবার, ২০ মার্চ ২০১৮ | পড়া হয়েছে 925 বার

শিক্ষা বিস্তারে রাসুল (সা:) এর অনন্যা ভূমিকা

সুষ্ঠ ও সুন্দর ভাবে দেশ পরিচালনার জন্য শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। হজরত রাসুল (সা:) শিক্ষা প্রসারে বিশেষ গুরুত্ব প্রদান করতেন। শিক্ষা প্রসারে রাসুল (সা:) প্রখ্যাত সাহাবীদেরকে এর দায়িত্বে নিয়োজিত রাখতেন।

তৎকালীন আরব ভূমিতে শিক্ষা- দীক্ষার তেমন প্রচলন ছিল না। শিক্ষিত লোকের সংখ্যা খুব ই নগণ্য ছিল। কিন্তু রাসুল (সা:) শিক্ষালাভ ও জ্ঞান অর্জনের প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করে ঘোষণা করেছেন যে, প্রতিটি মুসলমান নর- নারীর জন্য জ্ঞান অর্জন করা ফরজ। তিনি মানুষকে দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অর্জন করতে উপদেশ দান করেছেন।


রাসুল (সা:) শিক্ষার প্রতি কতটুকু গুরুত্ব দিতেন তা বলা বাহুল্য। বদর যুদ্ধে মুসলমানদের হাতে যে সকল মুশরিক বন্দী হয়েছিল তাদের মধ্যে অনেকের ই মুক্তিপণ ছিল দশটি ছেলেকে জ্ঞান প্রদান করা।

মদিনা শরিফে শিক্ষা ও স্বাক্ষরজ্ঞান দানের জন্যে হযরত সাঈদ বিন আ’স (রা:) কে নিয়োগ প্রদান করা হয়। মসজিদে নববীর নির্মাণ সম্পন্ন হওয়ার পর সেখানে রাসুল( সা:) একটি শিক্ষা কেন্দ্র প্রতিষ্ঠা করেন। এ প্রতিষ্ঠান থেকে ই বিভিন্ন এলাকায় শিক্ষা প্রদান করার জন্য শিক্ষক প্রেরণ করা হতো।

শিক্ষার বিস্তার ঘটাতে রাসুল (সা:) এর বহুমুখী কর্মসূচি ও প্রচেষ্টায় অল্প দিনের মধ্যে ই অশিক্ষিত আরব ভুমি শিক্ষার আলোয় আলোকিত হতে লাগলো।

আল্লাহতায়ালা আমাদের সকলকে সঠিক শিক্ষালাভ করে আদর্শ মানুষ হওয়ার তৌফিক দান করুণ। আমিন ॥

লেখক
মুফতী মোহাম্মদ এনামুল হাসান
সাংগঠনিক সম্পাদক
ইসলামী ঐক্যজোট
ব্রাহ্মণবাড়ীয়া জেলা।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১