শিরোনাম

রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে চট্টগ্রাম বন্দরে মালয়েশীয় জাহাজ

ডেস্ক | বুধবার, ১৫ ফেব্রুয়ারি ২০১৭ | পড়া হয়েছে 517 বার

রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে চট্টগ্রাম বন্দরে মালয়েশীয় জাহাজ

মায়ানমারে নির্যাতনের শিকার হয়ে যাঁরা বাংলাদেশে পালিয়ে এসেছেন, সেই রোহিঙ্গাদের জন্য ত্রাণ-সহায়তা নিয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে একটি মালয়েশীয় জাহাজ। মঙ্গলবার ১৪০০ মেট্রিক টন ত্রাণ নিয়ে ‘নটিক্যাল আলিয়া’ নামের জাহাজটি চট্টগ্রাম বন্দরে নোঙর করে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক জানিয়েছেন, জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে ত্রাণ-সহায়তা নিয়ে গিয়ে তা আনুষ্ঠানিক ভাবে তুলে দেবে বাংলাদেশের বিদেশমন্ত্রকের হাতে। তার পর ট্রাকে করে কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গাদের শরণার্থী শিবিরে নিয়ে যাওয়া হবে।


বন্দর সূত্র বলছে, জাহাজটিতে চাল, জল, বিস্কুট, কম্বল, লুঙ্গি, সারেং বা মেয়েদের কাপড়, হিজাব, মৃতদেহ জড়ানোর কাপড়, প্রয়োজনীয় ওষুধপত্র, মোমবাতি সহ বেশ কিছু ত্রাণসামগ্রী রয়েছে। এ ছাড়াও জাহাজটিতে রয়েছে মালয়েশীয় স্বেচ্ছাসেবক, সাংবাদিক ও নাবিক সহ প্রায় ২০০ জন আরোহী। সংবাদমাধ্যম জানাচ্ছে, মায়ানমারের রোহিঙ্গাদের জন্য
মালয়েশিয়ার কয়েকটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ত্রাণ-সহায়তা করার উদ্যোগ নেয়। প্রস্তুতি শেষে ২৩শো টন ত্রাণসামগ্রী নিয়ে ‘নটিক্যাল আলিয়া’ নামের জাহাজটি চলতি মাসের শুরুতে মালয়েশিয়া থেকে মায়ানমারের উদ্দেশে রওনা দেয়। প্রথমে জাহাজটি মায়ানমারের রোহিঙ্গা প্রধান রাখাইন রাজ্যের বন্দর সিটওয়েতে নামার অনুমতি চায়। কিন্তু সেখানকার কট্টরপন্থী বৌদ্ধদের বাধার দরুন জাহাজটি ভিড়তে পারেনি সেখানে। এর পর জাহাজটি সে দেশের ইয়াঙ্গুন বন্দরে নোঙর করার অনুমতি চায়। কিন্তু স্থানীয় প্রশাসন ও কট্টরপন্থীদের বাধার কারণে সেখানেও ভিড়তে পারেনি জাহাজটি। তার পর অন্তত সপ্তাহখানেক জাহাজটি অপেক্ষায় থাকে সাগরে। এর পর জাহাজটি মায়ানমারের থিলাওয়া বন্দরে নোঙর করে তুলে দেয় ৫০০ টন ত্রাণসামগ্রী। বাকি ত্রাণসামগ্রী নিয়ে বাংলাদেশের কক্সবাজারের বিভিন্ন এলাকায় থাকা রোহিঙ্গাদের জন্য চট্টগ্রাম বন্দরে পৌঁছয় জাহাজটি।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০