শিরোনাম

রোজার কিছু মাসয়ালা

মুফতী মোহাম্মদ এনামুল হাসান | মঙ্গলবার, ২৯ মে ২০১৮ | পড়া হয়েছে 269 বার

রোজার কিছু মাসয়ালা

আল্লাহতায়ালা বলেন,আর যে ব্যক্তির রোজা পালন করা দুঃসাধ্য তার পক্ষে একটি রোজার পরিবর্তে একজন অভাবগ্রস্তকে অন্ন দান করা কর্তব্য। (সুরা-বাক্বারা-১৮৪)।
এই আয়াতের ব্যাখ্যায় হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা:)বলেন, এই নির্দেশ হলো অতি বৃদ্ধ ও বৃদ্ধার জন্য যারা রোজা রাখতে সামর্থ্য নয়।সুতরাং তারা প্রতিদিনের রোজার বদলে একজন করে মিসকিনকে আহার করাবে(আবু দাউদ)।
হজরত আনাস (রা:)বৃদ্ধ হয়ে গেলে এক বছর কিংবা দুবছর রোজা পালন না করে প্রতিদিন একজন মিসকিনকে রুটি ও গোশত খাওয়াতে।(বুখারি)।

* রুগ্ন ব্যক্তির রোজা :- যদি রোজার কারণে অসুস্থ ব্যক্তির শারিরীক ক্ষতি বা অসুস্থতা বেড়ে যাওয়ার বা দীর্ঘ হওয়ার আশংকা থাকে তাহলে রোজা স্থগিত করা জায়েজ আছে এবং তার জন্য পরে রোজা আদায় করে নিলে ই হবে।


* সফরে রোজা:- শরিয়ত সম্মত সফরে রোজা ভঙ্গ করলে কোনো দোষ নেই। কিন্তু অন্য সময়ে তার কাযা পূর্ণ করতে হবে।

* রোজা অবস্থায় নাক দিয়ে রক্ত প্রবাহিত হলে রোজা ভঙ্গ হবে না। তবে রক্ত পেটে চলে গেলে রোজা ভেঙ্গে যাবে।(ফতোয়ায়ে দারুল উলুম,খন্ড ৬ পৃ.৪০৬)।

* রোজা অবস্থায় মেসওয়াক করার অনুমতি আছে। কিন্তু টুথ পাউডার কিংবা টুথ পেষ্ট বিশেষ কোনো প্রয়োজন ছাড়া ব্যবহার করা মাকরুহ।( জাদীদ ফিকহী মাসায়েল,খন্ড ১পৃ১০২)।

* রোজা অবস্থায় গরমের কারণে কুলি করা, গোসল করা, ভিজা কাপড় দিয়ে শরীর মোছা ইত্যাদি জায়েজ আছে এতে রোজা ভঙ্গ হয় না। (প্রাগুক্ত)।

* রোজা অবস্থায় ইঞ্জেকশান নিলে, সিরিজ দ্বারা রক্ত বের করলে রোজা হবে না।

* সন্তানকে দুধ পান করালে যেমনি ভাবে অজু ভঙ্গ হয় না তেমনি রোজা ও ভঙ্গ হয় না। (ফতোয়ায়ে দারুল উলুম)।

* রোজা অবস্থায় স্ত্রীকে আদর-সোহাগ করার সময় বীর্যপাত ঘটলে কিংবা হস্তমৈথুনের ফলে বীর্যপাত ঘটলে রোজা ভঙ্গ হয়ে যাবে। এ অবস্থায় সেদিনের রোজা কাযা করতে হবে। আর দিনের অবশিষ্ট সময়টুকু রমজান মাসের সম্মানার্থে পানাহার ছাড়া ই অতিবাহিত করবে।(ফতোয়ায়ে দারুল উলুম ৬;৪১৭)।

* ভুলে পানাহার করার পর ইচ্ছাকৃত ভাবে পানাহার করলে রোজার কাযা ওয়াজিব হবে, তবে কাফফারা ওয়াজিব হবেনা।

* ইচ্ছাকৃতভাবে মুখভরে বমি করলে রোজার কাযা ওয়াজিব হবে, তবে কাফফারা ওয়াজিব হবেনা।

লেখক
মুফতী মোহাম্মদ এনামুল হাসান
শিক্ষক
জামিয়া কোরআনিয়া সৈয়দা সৈয়দুন্নেছা ও কারিগরি শিক্ষালয়, কাজীপাড়া, ব্রাহ্মণবাড়িয়া।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১