শিরোনাম

মেসিবিহীন বার্সেলোনার জয়

স্পোটর্স ডেস্ক : | বৃহস্পতিবার, ২৫ অক্টোবর ২০১৮ | পড়া হয়েছে 110 বার

মেসিবিহীন বার্সেলোনার জয়

বার্সেলোনা শুধু মেসি নির্ভর নয়। মেসিকে ছাড়াও বার্সেলোনা বড় ম্যাচে জিততে পারে। ২৪ অক্টোবর বুধবার দিবাগত রাতে ন্যু-ক্যাম্পে এটা প্রমাণ করে দিয়েছেন আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা। মেসিবিহীন বার্সেলোনা যে প্রথম পরীক্ষাতেই পাস। বার্সাকে এই পাসটা করিয়েছেন রাফিনহা ও জর্ডি আলবা। দুজনের গোলেই বুধবার রাতে ন্যু-ক্যাম্পে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ইন্টার মিলানকে ২-০তে হারিয়ে দিয়েছে মেসিবিহীন বার্সেলোনা।

চোটের কারণে অধিনায়ক লিওনেল মেসি তিন সপ্তাহের জন্য ছিটকে পড়েছেন মাঠের বাইরে। এই তিনটি সপ্তাহ কিভাবে পাড় করবেন, এ নিয়ে বার্সেলোনা কোচের কপালে দুশ্চিন্তার ভাজটা ছিল চওড়া। দুশ্চিন্তাটা আরও বেশি ছিল এ জন্য যে, প্রথম পরীক্ষাটাই ছিল কঠিন। কিন্তু ন্যু-ক্যাম্পে রাফিনহা, আলবা, লুইস ‍সুয়ারেজ, আর্থার মেলোরা বুঝিয়ে দিয়েছেন, কোচের দুশ্চিন্তার কিছু নেই। মেসি না থাকলে কঠিন পরীক্ষায় পাস করাতে তারা সক্ষম।


মেসি যে একেবারেই ছিলেন না, তা নয়। ন্যু-ক্যাম্পে মেসিও ছিলেন। তবে মাঠে নয়, গ্যালারিতে। ভিআইপি গ্যালারিতে বসে সতীর্থদের উৎসাহ-অনুপ্রেরণা জুগিয়েছেন সারাক্ষণ। তিনি এটাও দেখেছেন তার অনুপস্থিতিতেও বার্সেলোনা বার্সেলোনার মতোই। আক্ষরিক অর্থেই মেসি যে ছিলেন না, এটা বার্সেলোনার খেলা দেখে বোঝাই যায়নি।
ম্যাচের শুরু থেকে শেষ পর্ন্ত প্রাধান্য বিস্তার করেই খেলেছে বার্সেলোনা। মেসির অনুপস্থিতিতে একাদশে বেশ কয়েকটি পরিবর্তন এনে আনেন বার্সা কোচ। খেলেছিলেন একটা জুয়াও। ইন্টার মিলানের বিপক্ষে ম্যাচটিতে ইন্টার মিলানেই খেলে আসা রাফিনহাকে নামিয়ে দিয়েছিলেন শুরুর একাদশে। শুরুতে হয়তো কোচ ভালভার্দের এই সিদ্ধান্তে ভ্রু কুচকেছেন অনেকেই। কিন্তু হুট করে নেওয়া এই জুয়ায় পাস ভালভার্দে। ইন্টার মিলানের বিপক্ষে বার্সেলোনাকে প্রথম এগিয়ে দেন এই ব্রাজিলিয়ানই। ৩২ মিনিটে বার্সেলোনার প্রথম গোলটি করেন তিনি। ক্যারিয়ারে চ্যাম্পিয়ন্স লিগে এটাই তার প্রথম গোল!
২৫ বছর বয়সী এই ব্রাজিলিয়ানের গোলেই জয় দেখছিল বার্সেলোনা। ৮৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ডিফেন্ডার জর্ডি আলবা। রাফিনহাকে শুরুর একাদশে নামানোটা কড় বড় জুয়া ছিল, সেটা একটা তথ্যেই স্পষ্ট। বার্সেলোনার যুব একাডেমীর পণ্য হলেও রাফিনহা বার্সার মূল দলে নিজের জায়গাটা পাকা করতে পারেননি কখনোই। বার্সা তাই তাকে এ ক্লাবে ও ক্লাবে ধারে খেলিয়ে যাচ্ছে। গত মেসুমেই যেমন ধারে খেলেছেন গতকালের প্রতিপক্ষ ইন্টার মিলানে।

এ মৌসুম অবশ্য ইন্টার থেকে আবার নিজেদের তাবুতে নিয়ে এসেছে। কিন্তু মৌসুমের প্রথম আড়াই মাসে লিগ, চ্যাম্পিয়ন্স লিগে তাকে কোনো ম্যাচই খেলাননি বার্সা কোচ। সেই যে মৌসুমসূচক স্প্যানিশ সুপার কাপে বদলি হিসেবে কয়েক মিটিন খেলিয়ে ছিলেন। তার পর আর রাফিনহার উপর আস্থা রাখেননি বার্সা কোচ।

কাল ইন্টার মিলানের বিপক্ষে গুরুত্বপুর্ণ ম্যাচটিতে কিনা সেই রাফিনহার উপর পূর্ণ আস্থা দেখান ভালভার্দে। রাফিনহাও তার প্রতিদান দিয়েছেন গোল করে। শুধু রাফিনহা নন, বুধবারের ম্যাচে আরও দুই ব্রাজিলিয়ানকে শুরুর একাদশে নামিয়েছিলেন বার্সা কোচ। ফিলিপে কুতিনহোর সাথে শুরুর একাদশে নামানো হয় নতুন তুর্কি আর্থার মেলোকেও।
পারফরম্যান্সের দ্রুতিতে ২১ বছর বয়সী আর্থার ছিলেন আরও উজ্জ্বল। রাফিনহা আর আলবা গোল করলেও, স্পেনের ফুটবল বিশেষজ্ঞদের রায়ে কাল বার্সেলোনার জয়ের দুই নায়ক ছিলেন আর্থার এবং গোলরক্ষক মার্ক আন্দ্রে তের স্টেগান। আর্থার মাঝমাঠে অবিশ্বাস্য দক্ষতা দেখিয়েছেন। গোলপোস্টের নিচে তের স্টেগান বরাবরের মতোই ছিলেন উজ্জ্বল। করেছেন অবিশ্বাস্য কিছু সেভ।

আগামী রবিবার এই ন্যু-ক্যাম্পেই মৌসুমের প্রথম এল ক্লাসিকো। চিরশত্রু রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে বার্সেলোনা। তার আগে ইন্টার মিলানের বিপক্ষে পাওয়া এই জয় নিশ্চিতভাবেই বার্সেলোনার আত্মবিশ্বাস বাড়িয়েছে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১