শিরোনাম

মুক্ত দিবস পালিত

সরাইল প্রতিনিধি : | শনিবার, ০৮ ডিসেম্বর ২০১৮ | পড়া হয়েছে 241 বার

মুক্ত দিবস পালিত

ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলে আজ ০৮ ডিসেম্বর শনিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে মুক্ত দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা র‌্যালি শেষ মিলনায়তনে আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা এ. এস এম মোসার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সরাইল থানা অফিসার ইনচার্জ মো: মফিজ উদ্দিন ভূঁইয়া, সরাইল উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক অ্যাড. আব্দুর রাশেদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইসমত আলী, ডেপুটি কমান্ডার আনোয়ার হেসেন, উপজেলা আওয়ামীলীগের সদস্য যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এ আই মনোয়ার উদ্দিন আহম্মেদ মদন, সরাইল সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর জব্বার, উপজেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আরব আলী, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সমাপাদক হাজী মাহফুজ আলী ও উপজেলা যুবলীগ নেতা হাফিজুল ইসলাম সিজার প্রমুখ।


বক্তারা বলেন, দীর্ঘ ৯ মাসের যুদ্ধে রাজাকার আল বদরদের সহযোগিতায় পাক বাহিনীর অত্যাচার নির্যাতন ও গুলিতে সরাইলে শত শত নর-নারী প্রাণ হারায়। যুদ্ধে ১৫ জন বীর বাঙালী শহীদ হয়, ১৭ জন মুক্তিযোদ্ধা গুরুতর আহত হয়। শতাধিক মানুষের ঘর বাড়ি জ্বালিয়ে দেয় পাক বাহিনী।

সরাইল উপজেলায় বিভিন্ন স্থানে রয়েছে নিহতদের গণকবর ও ৪টি বধ্যভূমি। স্বাধীনতার ৪৬ বছর পার হওয়ার পর ও গণকবর ও বধ্যভুমি গুলো সংরক্ষন করা হয়নি।

উল্লেখ্য, ১৯৭১ সালের এই দিনে ৩নং সেক্টর কমান্ডার কে এম শফিউল্লাহ ও সেকেন্ড ইন কমান্ড কে এম নুরুজ্জামানের নেতৃত্বে মুক্তিযোদ্ধার সাথে পাক বাহিনীর যুদ্ধ করে ৮ ডিসেম্বর সরাইলকে শক্র মুক্ত করে লাল সবুজের পতাকা উড়ানো হয়েছিল।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০