শিরোনাম

মুক্তিযোদ্ধাদের জন্য চালু হচ্ছে ৪টি নতুন ভাতা

অনলাইন ডেস্ক | রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০১৬ | পড়া হয়েছে 584 বার

মুক্তিযোদ্ধাদের জন্য চালু হচ্ছে ৪টি নতুন ভাতা

মুক্তিযোদ্ধাদের জন্য সুখবর নিয়ে এলো সরকার। মাসিক ভাতার পর এবার মুক্তিযোদ্ধাদের জন্য বছরে আরও চারটি নতুন ভাতা চালু করা হচ্ছে। এর মধ্যে ২৬ মার্চ স্বাধীনতা দিবস ও ১৬ ডিসেম্বর বিজয় দিবস উদযাপনের জন্য দুটি ভাতা এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মতো আরও দুটি উৎসব ভাতা দেওয়া হবে। প্রতিটি ভাতার পরিমাণ হবে পাঁচ হাজার টাকা।
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের (২০১৬-১৭) জাতীয় বাজেটে এই চারটি ভাতা চালুর জন্য কোনো অর্থ বরাদ্দ রাখা হয়নি। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মুক্তিযোদ্ধাদের জন্য আপাতত দুই মাসের সম্মানী ভাতার সমপরিমাণ ২০ হাজার টাকা হারে উৎসব ভাতা চালুর জন্য অর্থ বরাদ্দ দিচ্ছে অর্থ মন্ত্রণালয়। এ জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে দুই লাখ মুক্তিযোদ্ধার জন্য ২০ হাজার টাকা করে মোট ৪০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে। ওই টাকা
পাওয়ার পর তা চার ভাগ করে এ বছর থেকেই মুক্তিযোদ্ধাদের জন্য চারটি নতুন ভাতা চালু করতে চায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এ ছাড়া আগামী অর্থবছর (২০১৭-১৮) থেকে প্রতিটি ভাতা ১০ হাজার টাকা করা হবে বলেও জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
তিনি বলেন, ‘দুটি উৎসব ভাতা চালুর জন্য মুক্তিযোদ্ধাদের কয়েকজন দাবি জানিয়েছিলেন। আমি ওই দুটির সঙ্গে স্বাধীনতা দিবস ও বিজয় দিবস উদযাপনের জন্য মোট চারটি ভাতা চালুর জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব করেছিলাম। প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধাদের নিরাশ করেননি। তিনি তাৎক্ষণিকভাবে অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। আলাপ-আলোচনার পর আপাতত দুটি উৎসব ভাতার জন্য যে অর্থ প্রয়োজন তা দেওয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী। আমরা সেই টাকা বরাদ্দ পাওয়ার পর সমন্বয় করে এ বছর থেকেই চারটি নতুন ভাতা চালুর সিদ্ধান্ত নিয়েছি। আগামী অর্থবছর থেকে প্রতিটি ভাতা ১০ হাজার টাকা করা হবে।’
আ ক ম মোজাম্মেল হক আরও বলেন, মুক্তিযোদ্ধাদের বিষয়ে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী আওয়ামী লীগ সরকার সব সময়ই আন্তরিক। এর আগে এই সরকারই মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ৫০০ টাকা থেকে বাড়িয়ে পাঁচ হাজার টাকা করেছিল। পরে সেই ভাতাও দ্বিগুণ করা হয়েছে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে এক লাখ ৮০ হাজার ৯৯৬ মুক্তিযোদ্ধা মাসিক সম্মানী ভাতা পাচ্ছেন। চলতি অর্থবছরে এ খাতে দুই হাজার ৪০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। ওই টাকা দিয়ে গেজেটপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের বর্তমানে ১০ হাজার টাকা করে মাসিক সম্মানী ভাতা দেওয়া হচ্ছে।


আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০