শিরোনাম

মিলারের রেকর্ড সেঞ্চুরি, টার্গেট ২২৫

স্পোর্টস ডেস্ক : | রবিবার, ২৯ অক্টোবর ২০১৭ | পড়া হয়েছে 181 বার

মিলারের রেকর্ড সেঞ্চুরি, টার্গেট ২২৫

সাকিব আল হাসান তার দ্বিতীয় ও তৃতীয় ওভারে ২ উইকেট নিয়ে ভালো শুরুর ইঙ্গিত দিয়েছিলেন। এবি ডি ভিলিয়ার্সও বেশিদূর যেতে পারেননি। দক্ষিণ আফ্রিকাকে কম স্কোরে আটকে দেওয়ার আশা জাগায় বাংলাদেশ। কিন্তু হাশিম আমলার দারুণ ইনিংসের পর ডেভিড মিলারের দ্রুততম সেঞ্চুরিতে ৪ উইকেটে ২২৪ রানের শক্ত স্কোর করে প্রোটিয়ারা। টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ এড়াতে শেষ ম্যাচে বাংলাদেশকে করতে হবে ২২৫ রান।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের সফর শেষ হচ্ছে দ্বিতীয় টি-টোয়েন্টি দিয়ে। টস জিতে যেখানে প্রোটিয়াদের ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। প্রথম ওভারে বল হাতে নেন সাকিব। পরে বল হাতে নেন তাসকিন আহমেদ। প্রথম দুই ওভারেই ২৩ রান তোলে প্রোটিয়া। কিন্তু দলের তৃতীয় ওভারেই সাকিবের বল পায়ে লেগে স্টাম্প ভেঙে দেয় মাংগালিসা মোসেহলের (৫)। বাঁহাতি স্পিনার তার পরের ওভারে স্বাগতিক অধিনায়ক জেপি ডুমিনিকেও (৪) বোল্ড করেন।


ডি ভিলিয়ার্স ১টি করে চার ও ছয় মেরে নিজেকে মেলে ধরার আগেই আউট হন। আমলার সঙ্গে তার জুটিটি ছিল ৪১ রান। ডি ভিলিয়ার্সকে ২০ রানে সাইফ ক্যাচ বানান ইমরুল কায়েসের। ১০ ওভারে ৩ উইকেটে ৭৮ রান দক্ষিণ আফ্রিকার স্কোরবোর্ডে। বড় কোনও লক্ষ্য না পাওয়ার স্বপ্ন দেখছিল বাংলাদেশ। কিন্তু ১০ম ওভারে প্রথম জীবন পাওয়া মিলার সব আশা-আকাঙ্ক্ষা জলে ভাসালেন। ডি ভিলিয়ার্স ফেরার পরের ওভারেই রুবেল হোসেন পেতে পারতেন মিলারের উইকেট। কিন্তু ডানদিকে ঝাপিয়ে পড়লেও বল গ্লাভসবন্দি করতে পারেননি উইকেটরক্ষক মুশফিকুর রহিম। পরে আরও দুইবার জীবন পান মিলার। অল্পের জন্য স্টাম্পিং হননি তিনি। এছাড়া ফিল্ডিংয়ে তিন ফিল্ডারের সিদ্ধান্তহীনতায় ক্যাচ হননি এই ব্যাটসম্যান। শেষ পর্যন্ত তার ব্যাটেই বিশাল স্কোর করে প্রোটিয়ারা।

আমলা-মিলারের জুটিতে আসে ৭৯ রান। ৩২ বলে হাফসেঞ্চুরি করে সেঞ্চুরির আভাস দিচ্ছিলেন আমলা। কিন্তু এই ওপেনার ৫১ বলে ৮৫ রান করে সাইফের বলে সৌম্য সরকারকে ক্যাচ দেন।

ডি ভিলিয়ার্সকে ফেরালেন সাইফ
তবে সাইফের এই অর্জন ম্লান হয়ে যায় তার চতুর্থ ওভারে। ১৯তম ওভারে তাকে টানা ৫টি ছয় মারেন মিলার। ওই ওভারের শেষ বলে বাংলাদেশি পেসার দেন ১ রান। মাত্র ৩৫ বলে সেঞ্চুরি করেন মিলার, ভাঙেন টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। ২০১২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিলটনে ৪৫ বলে করা দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান রিচার্ড লেভির সেঞ্চুরিই ছিল এতদিন দ্রুততম। এবার সেই রেকর্ড গড়লেন আরেক প্রোটিয়া ব্যাটসম্যান। ৩৬ বলে ৭ চার ও ৯ ছয়ে ১০১ রানে অপরাজিত ছিলেন মিলার।

এক মাসেরও বেশি সময় ধরে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচসহ নবম ম্যাচে খেলছে তারা। কিন্তু একটিও জয়ের স্বাদ পায়নি। একপেশে লড়াইয়ে দুই টেস্ট ও তিন ওয়ানডেতে হেরে গেছে তারা। শুধু প্রথম টি-টোয়েন্টিতে যা একটু লড়াই দেখা গেছে বাংলাদেশের। কিন্তু হেরে যায় ২০ রানে। টেস্ট ও ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কায় তারা। তবে শেষটা রাঙাতে চান সাকিবরা।

অধরা জয়ের দেখা পাওয়ার এই ম্যাচে দলে একটি পরিবর্তন। শফিউল ইসলামের জায়গায় এসেছেন লিটন দাস। প্রোটিয়া দলে দুটি পরিবর্তন- কুইন্টন ডি ককের জায়গায় উইকেটরক্ষক ব্যাটসম্যান মাংগালিসো মোসেহলে, আর ডেন প্যাটারসনকে বাদ রেখে আনা হয়েছে ডোয়াইন প্রিটোরিয়াসকে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১