শিরোনাম

মাহে রমজানের ফযিলত

মুফতী মোহাম্মদ এনামুল হাসান | বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮ | পড়া হয়েছে 324 বার

মাহে রমজানের ফযিলত

রমজান মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ এক এবাদতের মাস। কোরআন শরিফ ও হাদিস শরিফে এ মাসের গুরুত্ব ও ফযিলত বর্ণনা করা হয়েছে ব্যাপকভাবে।
আল্লাহতায়ালা সিয়াম সম্পর্কে পবিত্র কোরআন শরিফে ঘোষণা করেছেন, হে ঈমানদারগণ! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের উপর যেন তোমরা তাকওয়া অর্জন করতে পার।
(সুরা বাকারাহ,আয়াত-১৮৩)।

আল্লাহতায়ালা আরো বলেন, রমজান মাস, এতেই কোরআন শরিফ নাযিল হয়েছে, তা গোটা মানবজাতির জন্য জীবনযাপনের বিধান এবং এমন সুস্পষ্ট উপদেশাবলিতে পরিপূর্ণ যা সঠিক ও সত্যপথ প্রদর্শন করে এবং হক বাতিলের পার্থক্য পরিষ্কাররুপে তুলে ধরে।সুতরাং যে রমজান মাস পেল সে যেন রোজা রাখে আর যে অসুস্থ বা ভ্রমণে থাকে সে যেন পরবর্তী দিনে রাখে।
(সুরা বাকারাহ,আয়াত-১৮৫)।


হজরত ইবনে ওমর (রা:)হতে বর্ণীত, রাসুল(সা:)বলেন, রমজান মাসের সম্মানার্থে জান্নাত সাজানো হয় এবং এ মাসের প্রথম রাতে আল্লাহর আরশের নিচ থেকে জান্নাতের পাতার ভেতর দিয়ে একটি মৃদ বাতাস হুরদের উপর দিয়ে বয়ে যায়। তখন তারা রোমাঞ্চিত হয়ে বলতে থাকেন, প্রভুগো,আপনি আপনার বান্দাহদের মধ্য থেকে আমাদের স্বামীগণকে নির্দিষ্ট করুণ, যাদের দেখে আমাদের নয়ন জুড়িয়ে যায় এবং তাদের ও চোখ দুটি তৃপ্ত হয়ে যায়।( বায়হাকী)।

হজরত আবু হুরাইরা(রা:)হতে বর্ণীত, রাসুল(সা:)বলেন,তার উম্মতকে রমজানের শেষ রাত্রে ক্ষমা করে দেওয়া হয়। বলা হলো হে আল্লাহর রাসুল, সেটাকি লাইলাতুলকদর? তিনি বলেন,না বরং একজন শ্রমিক যখন তার কাজ শেষ করে তখন তাকে পুরো পুরি প্রাপ্য দেওয়া হয়।(আহমদ)।

রমজান মাসেরপ্রথম দশদিন রহমতের,দ্বিতীয় দশদিন মাগফিরাতের ও শেষ দশদিন নাজাতের। এ মাসে যে ব্যক্তি তার চাকরের কাজ হাল্কা করে দিবে আল্লাহপাক তাকে ক্ষমা করেন এবং জাহান্নামের আগুন থেকে তাকে মুক্তি দেন। ( বায়হাকী)।

হজরত আবু হুরাইরা (রা:)হতে বর্ণীত, নবী কারীম(সা:) বলেছেন,যে ব্যক্তি পরিপূর্ণ বিশ্বাস সহকারে ও সওয়াব লাভের প্রত্যাশায় রমজানের রোজা রাখে তার পূর্বেকার সমস্থ গুনাহ মাফ করে দেওয়া হবে।(বুখারী-মুসলিম)।
আল্লাহতায়ালা আমাদের সকলকে মাহে রমজানের পূর্ণ ফযিলত লাভ করার তাওফিক দান করুণ, আমিন।

লেখক
মুফতী মোহাম্মদ এনামুল হাসান
শিক্ষক
জামিয়া কোরআনিয়া সৈয়দা সৈয়দুন্নেছা ও কারিগরি শিক্ষালয়
কাজীপাড়া, ব্রাহ্মণবাড়িয়া।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১