শিরোনাম

মহাকাশে বিলাসবহুল হোটেল চালু ২০২১ সালে

| শনিবার, ০৭ এপ্রিল ২০১৮ | পড়া হয়েছে 193 বার

মহাকাশে বিলাসবহুল হোটেল চালু ২০২১ সালে

সদ্য প্রতিষ্ঠিত একটি মার্কিন কোম্পানি পৃথিবীর নিকটবর্তী মহাকাশে বিলাসবহুল হোটেল উৎক্ষেপণের পরিকল্পনা ঘোষণা করেছে। প্রতিষ্ঠানটির দাবি, ‘অরোরা স্টেশন’ নামের হোটেলটি পর্যটকদের জন্য সাশ্রয়ী মূল্যে মহাকাশ ভ্রমণের সুযোগ সৃষ্টি করতে যাচ্ছে।

হোটেলটিতে থাকতে চাইলে ১২ দিনের একটি প্যাকেজ ট্যুরে পর্যটকদের গুনতে হবে প্রায় সাড়ে ৯ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৮০ কোটি টাকা)।


মহাকাশ থেকে পৃথিবীর নৈসর্গিক দৃশ্য উপভোগ করার সুযোগটি তৈরি করতে চলেছে ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠান ‘অরিয়ন স্প্যান’। আশা করা যাচ্ছে, ২০২১ সালেই হোটেলটি মহাকাশে পাঠাবে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যেই অরিয়ন স্প্যানের ওয়েবসাইটে ভ্রমণইচ্ছুকদের জন্য হোটেল বুকিং দেওয়ার সুযোগ চালু হয়ে গেছে।

অরিয়ন স্প্যানের প্রধান নির্বাহী ফ্র্যাংক বাংগার বলেন, প্রতিষ্ঠানটির লক্ষ্য মহাকাশ ভ্রমণকে যথাসম্ভব সহজসাধ্য করা। আর আমরাই প্রথম মহাকাশে সাশ্রয়ীমূল্যের বিলাসবহুল হোটেল উৎক্ষেপণ করতে চলেছি।

জানা যায়, ব্যক্তিগত খরচে মহাকাশ ভ্রমণ এর আগেও হয়েছে। ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত ব্যক্তিগত উদ্যোগে মোট সাতজন ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে ভ্রমণ করেন। তাদের প্রত্যেকের জন্য খরচ পড়েছে ২০ থেকে ৪০ মিলিয়ন মার্কিন ডলার। সে তুলনায় অরিয়ন স্প্যানের ট্যুর প্যাকেজকে বেশ সাশ্রয়ীই বলে মনে করেন অনেকে।

উৎক্ষেপণের পর অরোরা স্টেশন অবস্থান করবে ভূ-পৃষ্ঠ থেকে ৩২০ কিলোমিটার ওপরে। একযোগে সর্বোচ্চ চারজন অতিথি এতে থাকতে পারবেন। অতিথিদের আপ্যায়নের জন্য সেখানে মজুদ থাকবেন দু’জন ক্রু মেম্বার।

পৃথিবী থেকে ৪০৮ কিলোমিটার ওপরে অবস্থান করা ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের নকশা তৈরিতে প্রকৌশলীদের যে দল কাজ করেছিল, তারাই আরোরা স্টেশন নকশা করবেন। ভবিষ্যৎ-এ হোটেলটির আকৃতি আরো বড় করার পরিকল্পনা রয়েছে অরিয়ন স্প্যানের।

তথ্য সূত্র : বাংলা নিউজ

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১