শিরোনাম

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি : | রবিবার, ১০ ডিসেম্বর ২০১৭ | পড়া হয়েছে 124 বার

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

তরুণরাই দেশকে এগিয়ে নিয়ে যাবে মন্তব্য করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘দেশে এখন যারা আয়কর দেন, তাদের অধিকাংশের বয়স চল্লিশ বছরের নিচে। তরুণদের অবদানেই দেশ এগিয়ে যাচ্ছে।

আজ রোববার (১০.১২.২০১৭) বিকালে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্মাণাধীন ভবন চত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।


বক্তব্য রাখেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এম.পি, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাক, এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন।

অনুষ্ঠানে জাতীয় ভ্যাট সপ্তাহ ও মেলার উদ্বোধন করা হয়। এ উপলক্ষে ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এনবিআরের সদস্য এবং ভ্যাট অনলাইন প্রকল্পের পিডি মো. রেজাউল করিম সেমিনারের মূল প্রতিপাদ্য বিষয় উপস্থাপন করেন।

ভ্যাট দিবসের অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে সেরা ৯ জন ও সারা দেশে সেরা ১৪০ জন এবং বৃহত্তর ঢাকা বিভাগে ২৭ জন সেরা ভ্যাটদাতার হাতে ক্রেস্ট ও সম্মাননা তুলে দেওয়া হয়। একই সাথে প্রিন্ট মিডিয়ার পাঁচ জন, টেলিভিশন মিডিয়ার পাঁচ জন, অনলাইন মিডিয়ার তিন জন ও রেডিওতে কর্মরত দু’জন সাংবাদিককে ‘এনবিআর সেরা রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০১৭’ সম্মাননা দেওয়া হয়।

২০১৫-১৬ অর্থবছরের জাতীয় পর্যায়ের সেরা ভ্যাটদাতা উৎপাদনখাতের তিনটি প্রতিষ্ঠান হচ্ছে– নরসিংদী গ্যাস ফিল্ডস লিমিটেড, গাজীপুরের হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং বার্জার পেইন্টস লিমিটেড। ব্যবসায়ী পর্যায়ে সেরা ভ্যাটদাতা হিসেবে সম্মাননা পেয়েছে এসসি জনসন গাজীপুর, ইউনিমার্ট লিমিটেড এবং প্রিন্স বাজার লিমিটেড। সেবাখাতে সম্মাননা পাওয়া সেরা ভ্যাটদাতা হয়েছে– ফাইবার এটকম লিমিটেড, ওয়ান ওয়ার্ল্ড এভিয়েশন লিমিটেড ও মেসার্স ব্যুরো ভেরিতাস লিমিটেড।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এম.পি বলেন, ‘রাজস্ব হচ্ছে উন্নয়নের প্রাণ বা অক্সিজেন। যা এনবিআরকে আহরণ করতে হয়। দেশের উন্নয়নে রাজস্বেও কোনও বিকল্প নেই।’

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ‘কর পরিশোধের ক্ষেত্রে নেতিবাচক মানসিকতা পরিহার করতে হবে। সঠিকভাবে ভ্যাট-ট্যাক্স দিলে সরকার তথা দেশ আরও এগিয়ে যেতো।’

ড. আবদুর রাজ্জাক বলেন, ‘দেশের অর্থনীতি এখন উন্নয়নের মহাসড়কে অবস্থান করছে। দেশে গ্রামীণ উন্নয়ন হচ্ছে। আমরা জাতিকে একটি চাঙা অর্থনীতি উপহার দিতে চাই।’

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, ‘দেশকে এগিয়ে নিতে উন্নয়নের কোনও বিকল্প নেই। আর উন্নয়নের জন্য প্রয়োজন রাজস্ব। কারণ, রাজস্বই হচ্ছে উন্নয়নের অক্সিজেন।’

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১