শিরোনাম

বর্ণাঢ্য আয়োজনে

ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস পালিত

শামীম-উন-বাছির | সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯ | পড়া হয়েছে 267 বার

ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস পালিত

ব্রাহ্মণবাড়িয়ায় বর্ণাঢ্য আয়োজনে গত রোববার (০৮ডিসেম্বর ২০১৯) ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও “ আমরাই ব্রাহ্মণবাড়িয়া” নামক একটি সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচী পালন করা হয়।

জেলা প্রশাসের উদ্যোগে গত রোববার বেলা ১১টায় স্থানীয় বঙ্গবন্ধু স্কয়ারে আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরনে গার্ড অব অনার প্রদান, এবং জাতীয় বীর আবদুল কুদ্দুস মাখন পৌর মুক্ত মঞ্চে স্থাপিত জাতির জনকের প্রতিকৃতিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা সংসদ, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে পুষ্পস্তক অর্পন করা হয়। পরে সুর স্রমাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।


এদিকে গত রোববার সকাল ৮ টা ৮ মিনিটে ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের দেয়ালে আঁকা ছবি উম্মোচন করা হয়। যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আল মামুন সরকার, নারী মুক্তিযোদ্ধা ছায়েরা বেগম,কামাল খাঁ,ওয়াসেল ছিদ্দিকীসহ ৮জন বিশিষ্ট মুক্তিযোদ্ধা আনুষ্ঠানিকভাবে দেয়াল চিত্রের উদ্বোধন করেন।
“আমরাই ব্রাহ্মণবাড়িয়া” নামক একটি সংগঠনের এর উদ্যোগে “ রঙিন হবে আমাদের স্কুল’ কার্যক্রমের আওতায় ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের দেয়ালের বাণিজ্যিক বিজ্ঞাপন মুছে আঁকা হয় ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের বিভিন্ন ছবি।

দেয়ালে রাষ্ট্র ভাষা বাংলার দাবিতে মিছিল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ, ১৯৭১ সালে পাক হানাদারদের সাথে মুক্তিযোদ্ধাদের সম্মুখযুদ্ধ, গণহত্যা, পাকবাহিনীবধ, বিজয় উল্লাস, বধ্যভূমিতে শায়িত শহীদরা, ৭১’র একটি চিঠি, শরণার্থী গমন, একাত্তরের স্মৃতি বিজড়িত স্থান, শহীদ মিনার, স্মৃতিসৌধ- এসব ছবি আঁকা হয়। দেয়ালে যেন বাংলার ইতিহাস।

ব্রাহ্মণবাড়িয়া শিশু নাট্যমের ৩০ শিক্ষার্থী এক সপ্তাহ ধরে ছবিগুলো আঁকে।

ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোঃ জহিরুল ইসলাম ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আল-মামুন সরকার। বিশেষ অতিথি ছিলেন, ব্রাহ্মণবাড়িয়া মহিলা কলেজের অধ্যক্ষ এ এস এম শফিকুল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার মো. আলমগীর হোসেন। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোস্তফা কামাল। অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের হাতে সংগঠনের শুভেচ্ছা স্মারক তুলে দেন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট লোকমান হোসেন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দীপক চৌধুরী বাপ্পী, যুগ্ম সাধারন সম্পাদক মোঃ বাহারুল ইসলাম মোল্লা, প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক রিয়াজ উদ্দিন জামি ও জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন শোভন। অনুষ্ঠানে করে গান ও নাচ পরিবেশন করা হয়।

এদিকে মুক্ত দিবস বাস্তবায়ন পরিষদের উদ্যোগে ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে মুক্তিযোদ্ধা আল-মামুন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১