শিরোনাম

ব্রাহ্মণবাড়িয়া আইন কলেজের পরীক্ষা কেন্দ্র বহালের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ

স্টাফ রিপোর্টার : | সোমবার, ২২ জানুয়ারি ২০১৮ | পড়া হয়েছে 372 বার

ব্রাহ্মণবাড়িয়া আইন কলেজের পরীক্ষা কেন্দ্র বহালের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ব্রাহ্মণবাড়িয়া আইন কলেজের পরীক্ষা কেন্দ্র ব্রাহ্মণবাড়িয়ায় রাখার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন কলেজের শিক্ষার্থীরা। শনিবার (২০.০১.২০১৮) সন্ধ্যায় প্রথম এবং দ্বিতীয় বর্ষের বৈকালিক ক্লাশের শিক্ষার্থীরা ক্লাশ বর্জনসহ এই বিক্ষোভ করেন।

প্রথম বর্ষের শিক্ষার্থী সাদিয়া আক্তার, রাবেয়া আক্তার জেনি, জামাল হোসেন, কাকন আক্তারসহ শিক্ষার্থীরা জানান, গত ১৪ বছর ধরে আইন কলেজের শিক্ষার্থীরা ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়ে আসছিলেন। তা জেনেই তারা ব্রাহ্মণবাড়িয়া আইন কলেজে ভর্তি হয়েছেন। কিন্তু হঠাৎ করে গত ১৬ জানুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক চিঠির মাধ্যমে জানিয়ে দেয় যে, এবছর আইন বিভাগের প্রথম বর্ষের পরীক্ষা ঢাকায় অনুষ্ঠিত হবে। এমন খবর পাওয়ার পরই শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে ওঠেন।


শিক্ষার্থীদের দাবি, তাদের যদি ঢাকায় গিয়েই পরীক্ষা দিতে হয়, তাহলে তো আগেই সেখানে গিয়ে আরও ভালো কলেজে ভর্তি হতে পারতেন তারা। এছাড়া, মেয়েদের অনেকে অন্তঃস্বত্ত্বা অবস্থায় ঢাকায় গিয়ে পরীক্ষা দেওয়া সম্ভব নয় বলে জানান।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এই আদেশ প্রত্যাহারের দাবি জানান শিক্ষার্থীরা, অন্যথায় আরও কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

শিক্ষার্থীদের দাবির প্রতি সমর্থন জানিয়েছেন এই কলেজের শিক্ষকরাও। ব্রাহ্মণবাড়িয়া আইন কলেজের উপাধ্যক্ষ একে শামসুদ্দীন জানান, আমরা শিক্ষার্থীদের যৌক্তিক দাবির সঙ্গে একমত। কারণ, আগে কুমিল্লায় পরীক্ষা কেন্দ্র ছিল। পরীক্ষার্থীদের যাতায়াত, থাকা- খাওয়ার অসুবিধার কথা চিন্তা করে কুমিল্লা থেকে পরীক্ষা কেন্দ্র ব্রাহ্মণবাড়িয়ায় আনা হয়েছে। গত ১৪ বছর ধরে শান্তিপূর্ণভাবে ব্রাহ্মণবাড়িয়ায় আইন বিভাগের পরীক্ষা হচ্ছে। এখন ঢাকায় গিয়ে পরীক্ষা দিতে হবে, এটাতো আরও কঠিন হবে।

তিনি বলেন, ‘শিক্ষার্থীদের যৌক্তিক দাবির প্রতি আমরা সহানুভূতিশীল। সার্বিক অর্থে শিক্ষার্থীদের অসুবিধা হবে একথা আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেও চিঠির মাধ্যমে জানিয়ে দিয়েছি।’

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১