[count_down]

শিরোনাম

উৎসব মুখর পরিবেশে

ব্রাহ্মণবাড়িয়ায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

শফিকুল ইসলাম সোহেল | সোমবার, ২৭ জানুয়ারি ২০২০ | পড়া হয়েছে 130 বার

ব্রাহ্মণবাড়িয়ায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়িয়ায় উৎসব মুখর পরিবেশে গত শনিবার জেলার ২৭৮টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

প্রতিটি বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা নির্বাচনে অংশ নেয়। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে ভোট গ্রহণ। নির্বাচনে কমিশনার, প্রিসাডিং অফিসার ও পুলিং অফিসার সব কিছুর দায়িত্বই পালন করে শিক্ষার্থীরা।


নির্বাচনে গনতান্ত্রিক প্রক্রিয়ায় ভোটদানের মাধ্যমে শিক্ষার্থীরা এক বছরের জন্য তাদের ৮জন নেতা নির্বাচন করবেন। পদগুলো হচ্ছে পরিবেশ সংরক্ষণ, পুস্তক এবং শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি এবং সহপাঠ কার্যক্রম, পানি সম্পদ, বৃক্ষরোপন ও বাগান তৈরী ইত্যাদি, দিবস ও অনুষ্ঠান উদযাপন এবং অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসটি।

গত শনিবার সকালে সরজমিনে ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায় শিক্ষার্থীরা লাইনে দাঁড়িয়ে সুশৃংখলভাবে ভোট দিচ্ছে। তাদের মধ্যে দেখা গেছে উৎসব আমেজ।

বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী সুমিত সাহা, সামিয়ুল হক জানান, ভোট দিতে পেরে ভালো লেগেছে। তারা বলেন, যোগ্য প্রার্থীকেই তারা ভোট দিয়েছে। তারা বলেন, আমাদের ভোটেই আমাদের নেতা নির্বাচিত হবে।

বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর শিক্ষার্থী দীপ্ত কর্মকার ও ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী সৈয়দ এহসান জানান, ভোট দিয়ে ভালো লাগছে। এইটা তাদের জীবনের প্রথম ভোট।

এদিকে স্টুডেন্টস কেবিনেটের নির্বাচনকে ইতিবাচক হিসেবে দেখছেন শিক্ষক এবং অভিভাবকেরা।
নির্বাচন কেন্দ্রে উপস্থিত অভিভাবক আরিফুর রহমান জানান, এই নির্বাচন বেশ ইতিবাচক ভূমিকা পালন করবে। শিক্ষার্থীরা লেখাপড়ার পাশাপাশি স্কুল থেকেই নেতৃত্বে গুনাবলী শিখতে পারবে।

অভিভাবক রোজিনা আক্তার জানান, স্টুডেন্ট কেবিনেটের নির্বাচন, শিক্ষার্থীদের সৎ, যোগ্য ও দেশপ্রেমিক নেতৃত্ব তৈরীতে ইতিবাচক ভূমিকা পালন করবে।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা কামাল বলেন, বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণীর ৮টি পদের বিপরীতে ১৮জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। স্কুলের ১হাজার ৪শ ৭২জন শিক্ষার্থী ভোট দিয়ে আগামী এক বছরের জন্য তাদের নেতা নির্বাচন করবে।

তিনি বলেন, স্টুডেন্ট কেবিনেটের নির্বাচন নিঃসন্দেহে সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ। তিনি বলেন, আজকের শিক্ষার্থীরাই আগামী দিনে দেশের নেতৃত্ব দেবে। তাই এই নির্বাচন নেতৃত্বের বিকাশে সহায়ক ভূমিকা পালন করবে।

এ ব্যাপারে সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জীবন ভট্টাচার্য বলেন, শনিবার উৎসব মুখর পরিবেশে সদর উপজেলার ৪৭টি বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেটের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এ ব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোঃ সাহিদুল ইসলাম বলেন, আনন্দমুখর পরিবেশে জেলার ২৭৮ মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তিনি বলেন, এই নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুনাবলী সৃষ্টি হবে। দেশের গনতন্ত্র বিকাশে এই নির্বাচন ভূমিকা রাখবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০