শিরোনাম

মোবাইল অ্যাপস্ এর প্রযুক্তির মাধ্যমে

ব্রাহ্মণবাড়িয়ায় প্রথমবারের মতো সংগ্রহ করা হবে ধান

শামীম-উন-বাছির | সোমবার, ২৫ নভেম্বর ২০১৯ | পড়া হয়েছে 285 বার

ব্রাহ্মণবাড়িয়ায় প্রথমবারের মতো সংগ্রহ করা হবে ধান

ব্রাহ্মণবাড়িয়ায় প্রথমবারের মতো মোবাইল অ্যাপস্ এর প্রযুক্তির মাধ্যমে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন।

সোমবার (২৫নভেম্বর ২০১৯) দুপুরে খাদ্য শস্য সংগ্রহ ব্যবস্থাপনা ও কৃষকের অ্যাপস্ এর পাইলটিং প্রকল্পের কার্যক্রম বিষয়ে খাদ্য অধিদপ্তর ও অংশীজনের সাথে ভিডিও কনফারেন্স শেষে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান সাংবাদিকদের এই তথ্য জানান।
এর আগে সোমবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে ব্রাহ্মণবাড়িয়া থেকে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক ডঃ মোছাম্মৎ নাজমানারা খানমের সাথে যুক্ত হন জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান।
এ সময় জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান বলেন, চলতি আমন মৌসুমে ব্রাহ্মণবাড়িয়া জেলা থেকে ৪ হাজার ৮শ মেট্টিক টন আমন ধান সরকারীভাবে সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। এর মধ্যে মোবাইল অ্যাপস্ এর মাধ্যমে পাইলট প্রকল্পের অংশ হিসেবে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার ১ হাজার প্রান্তিক কৃষকের কাছ থেকে লটারির মাধ্যমে ৯শ ৯৯ মেট্টিক টন ধান ১ হাজার ৪০টাকা প্রতি মন ( ৪০ কেজি) দরে সংগ্রহ করা হবে।


আগামী ৭ ডিসেম্বর মোবাইল অ্যাপস্ এর রেজিষ্ট্রেশনের শেষ দিন নির্ধারন করা হয়েছে। প্রযুক্তির মাধ্যমে এই ধান সংগ্রহ কাজে কৃষকদের সহযোগীতা করবে উপ-সহকারী কৃষি অফিসারগন, পৌরসভা ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক। আগামী ফেব্রুয়ারি পর্যন্ত এই ক্রয় অভিযান চলবে। আধুনিক প্রক্রিয়ায় ধানক্রয়ে প্রান্তিক কৃষকেরা লাভবান হবেন বলে জানান তিনি।

ভিডিও কনফারেন্সে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ব্রাহ্মণবাড়িয়ার জেলা খাদ্য নিয়ন্ত্রক সুবীর নাথ চৌধুরী, কৃষি সম্প্রসারন অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক আবু নাসের, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়ন ফিরোজুর রহমান ওলিও, সদর উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ বড়–য়াসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং গ্রাম পর্যায়ের কৃষকেরা।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১