শিরোনাম

ব্রাহ্মণবাড়িয়ায় কাল ভৈরব মন্দিরে চার দিনব্যাপী বার্ষিক মহোৎসব শুরু

মনিরুজ্জামান মনির | রবিবার, ০১ মার্চ ২০২০ | পড়া হয়েছে 361 বার

ব্রাহ্মণবাড়িয়ায় কাল ভৈরব মন্দিরে চার দিনব্যাপী বার্ষিক মহোৎসব শুরু

ব্রাহ্মণবাড়িয়া শহরের মেড্ডায় অবস্থিত তিনশত বছরের প্রাচীন মন্দির শ্রীশ্রী কাল ভৈরব মন্দিরে চার দিনব্যাপী বার্ষিক মহোৎসব রোববার (১লা মার্চ, ২০২০) শুরু হয়েছে।

রোববার সকাল সাড়ে ১০টায় আনুষ্ঠানিক ভাবে বৈদিক পতাকা উত্তোলনের মাধ্যমে চারদিন ব্যাপী মহোৎসবের উদ্বোধন করেন মন্দির কমিটির সভাপতি পলাশ ভট্টাচার্য।


এসময় বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন স্থান থেকে আগত পুরোহিত পন্ডিতগন সহ স্থানীয় ভক্তবৃন্দরা উপস্থিত ছিলেন। পরে বেলা ১১টায় জীব জগতের কল্যান কামনায় সপ্তশতী চন্ডীযজ্ঞ শুরু হয়। চন্ডীযজ্ঞ অনুষ্ঠানে দেশ বিদেশের ভক্তবৃন্দরা যজ্ঞের আহুতি হিসেবে ফল, ফুল, দূর্বা, বেলপাতা সহ বিভিন্ন পূজার সামগ্রী নিয়ে অংশ গ্রহণ করেন।

এসময় যজ্ঞ অনুষ্ঠানের প্রধান পুরোহিত মধুসুদন চক্রবর্তী এবং মন্দির কমিটির সভাপতি পলাশ ভট্টাচার্য, প্রায় ৩শ বছর পূর্বে ব্রাহ্মণবাড়িয়া শহরের ফুলবাড়িয়া গ্রামের দূর্গাচরন আচার্য্য স্বপ্নাদিষ্ট হয়ে শহরের মেড্ডা এলাকায় তিতাস নদীর তীরে শ্রী শ্রী কালভৈরব মন্দির প্রতিষ্ঠা করেন। এরপর থেকে জীব জগতের কল্যান কামনায় প্রতিবছর এই যজ্ঞ অনুষ্ঠান হয়ে আসছে।
মাঝখানে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাক বাহিনী মন্দিরটিকে ডিনামাইটের মাধ্যমে ক্ষতি সাধন করেছিলেন, পরে ড.মহানামব্রত ব্রহ্মচারীর প্রচেষ্টায় ভক্তরা মন্দিরটিকে পুনঃপ্রতিষ্ঠা করেন।

আয়োজকেরা জানান, প্রতিবছর এই অনুষ্ঠানে সকলের মঙ্গল কামনায় ভক্তরা ভারত-নেপাল সহ বিভিন্ন দেশ থেকে এসে সমবেত হন। ভারত থেকে আসা অনুপম ভট্টাচার্য্য বলেন, আমি পেশায় একজন আইনজীবী। প্রতিবছর উৎসবে আসি। এবারো এসেছি। বার্ষিক এ চন্ডীযজ্ঞ অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। জেলার নবীনগর থেকে মন্দিরে আসা তন্নী সরকার এবং পৌর শহরের বিজয় সাহা জনান, কালভৈরব বাবার মন্দিরে প্রতিবছর আসি। এসে নিজের জন্যে, পরিবারের জন্যে এবং দেশের সমৃদ্ধির জন্যে প্রার্থনা করি। দেশ ভাল থাকলে আমরা ভাল থাকবো। তাই সকলের জন্যে প্রার্থনা করেছি।

চার দিন ব্যাপী বার্ষিক এই উৎসবে প্রতিদিন শ্রীমদ্ভাগত গীতাপাঠ সহ ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হবে। মঙ্গলবার থেকে অষ্ট প্রহর ব্যাপী হরিনাম সংকীর্ত্তন শুরু হবে। উৎসবকে কেন্দ্র করে মন্দির প্রাঙ্গনে বসেছে লোকজ মেলা।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১