শিরোনাম

ব্রাহ্মণবাড়িয়ায় কম্বাইন্ড হারভেস্টার দ্বারা ধান কর্তন

| শুক্রবার, ১১ মে ২০১৮ | পড়া হয়েছে 492 বার

ব্রাহ্মণবাড়িয়ায় কম্বাইন্ড হারভেস্টার দ্বারা ধান কর্তন

ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর উপজেলায় সুহিলপুর ইউনিয়নের মীরহাটি ব্লকে মৌলভীপাড়া গ্রামের ইদন খানের জমিতে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা কৃষি কর্মকর্তার উদ্যোগে কম্বাইন্ড হারভেস্টার দ্বারা ধান কর্তন ও মাঠ দিবস গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অদিপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ আবু নাছের।


বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা মুন্সী তোফায়েল হোসেন।

ধান কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠানে প্রায় শতাধিক লোক উপস্থিত ছিলেন।

কম্বাইন্ড হারভেস্টার দ্বারা ধান কর্তন করায় বিঘা প্রতি ধানের উৎপাদন খরচ তুলনামূলকভাবে কম হয়। একই মেশিনে একই সময়ে জমিতে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করা যায়। কম্বাইন্ড হারভেস্টার দ্বারা ধান কর্তনের জন্য বিঘা প্রতি খরচ পড়ে ৪০০০ থেকে ৫০০০ টাকা পক্ষান্তরে শ্রমিক দিয়ে কর্তনে খরচ পড়ে বিঘা প্রতি ৩০০০ থেকে ৪০০০ টাকা। মাঠ দিবসে প্রধান অতিথি উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়া জানান যে ৫০-৭০% সরকারি ভর্তুকির আওতায় ১০ টি এবং বেসরকারিভাবে ৪ টিসহ মোট ১৪ টি কম্বাইন্ড হারভেস্টার দিয়ে প্রতিদিন দ্রুত ধান কর্তন করা হচ্ছে। অচিরেই আরো ২৫ টি কম্বাইন্ড হারভেস্টার ধান কর্তনে ব্যবহারের জন্য সরবরাহ করা হবে। আশা করা যাচ্ছে আবহাওয়া অনুকূলে থাকলে আগামী ১৫ মে এর মধ্যে ধান শতভাগ কর্তন করা যাবে।

উপস্থিত কৃষক ইদন খান বলেন, কম্বাইন্ড হারভেস্টার দিয়ে ধান কর্তনের ফলে অর্থ ও সময় সাশ্রয় হচ্ছে। এটি একটি যুগোপযোগি প্রযুক্তি।-প্রেস বিজ্ঞপ্তি

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১