শিরোনাম

ব্রাজিলের প্রতিপক্ষ রাশিয়া-জার্মানি-জাপান-ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক : | বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭ | পড়া হয়েছে 133 বার

২০১৮ বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়ার সঙ্গে একটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। সে লক্ষ্যে আগামী মার্চে মস্কো সফর করবে নেইমার-অস্কার-জেসুস-মার্সেলোরা। হলুদ জার্সিধারীদের বিপক্ষে আরও খেলবে জাপান, ইংল্যান্ড আর বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

ব্রাজিলীয় ফুটবল ফেডারেশন (সিবিএফ) ম্যাচগুলোর বিষয়ে নিশ্চিত করেছে। রাশিয়ার সঙ্গে প্রীতি ম্যাচ খেলার জন্য আগামী মার্চে মস্কো সফর করবে সেলেকাওরা।


বাছাইপর্বে গ্রুপের শীর্ষ দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের টিকিট কাটে ব্রাজিল। এদিকে, আয়োজক ও স্বাগতিক দেশ হিসেবে বিশ্বমঞ্চে সরাসরি খেলবে রাশিয়া। বিশ্বকাপের আগে প্রস্তুতিতে কোনো রকম ঘাটতি রাখতে চাইছে না ব্রাজিল। রাশিয়ার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে ব্রাজিল তাদের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলার অনুরোধ করে। তাতে রাশিয়া ফুটবল ফেডারেশন সম্মতি দেয়। রাশিয়াতে বসতে যাওয়া এবারের আসরের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ১৪ জুন।

সিবিএফের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্রাজিল জাতীয় দলের সমন্বায়ক এডু গ্যাসপার বলেন, ‘রাশিয়ার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেয়ার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। চূড়ান্ত স্কোয়াড ঘোষণার আগে খেলোয়াড়, সমর্থক, স্টেডিয়াম এবং সর্বোপরি সেখানকার পরিবেশ সম্পর্কে ধারণা পাবার জন্য এটি গুরুত্বপূর্ণ বলে আমরা মনে করি। আয়োজক দেশের মাটিতে খেলোয়াড়রা কেমন করতে পারে সেটি পরখ করার জন্য এটি হবে খুবই আকর্ষণীয় ব্যাপার।’

তবে, আগামী ২৩ মার্চ ম্যাচ আয়োজনের চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হলেও এর ভেন্যু এখনো নিশ্চিত করা হয়নি। আগামী ১ ডিসেম্বর মস্কোতে অনুষ্ঠিত হবে গ্রুপ প্রণয়নের ড্র অনুষ্ঠান।

রাশিয়ার বিপক্ষে ম্যাচ ছাড়াও জাপান ও ইংল্যান্ডের বিপক্ষে আরো দুটি প্রীতি ম্যাচে অংশগ্রহণের সূচি চূড়ান্ত করেছে ব্রাজিল। আগামী ১০ নভেম্বর ফ্রান্সের লিলি শহরে জাপানের মোকাবেলা করার চারদিন পর ওয়েম্বলিতে ইংল্যান্ডের মোকাবেলা করবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। রাশিয়ার সঙ্গে প্রীতি ম্যাচ খেলার পর ২৭ মার্চ বার্লিনে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানীর বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।

সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর ১৯৯৪ সালে প্রথমবারের মতো মুখোমুখি হয় ব্রাজিল ও রাশিয়া। ক্যালিফোর্নিয়ায় সেই ম্যাচটিতে রাশিয়াকে ২-০ গোলে পরাজিত করে সাম্বার দেশ। এরপর আরো চারবার মুখোমুখি হয় ব্রাজিল ও রাশিয়া। সর্বশেষ ২০১৩ সালে লন্ডনে মুখোমুখি হয় দল দুটি। ম্যাচটি ১-১ গোলের ড্রয়ে শেষ হয়।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০