শিরোনাম

বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

| রবিবার, ০৯ ডিসেম্বর ২০১৮ | পড়া হয়েছে 129 বার

বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

জেলা প্রশাসনের সহায়তায় মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজনে বেগম রোকেয়া দিবস ২০১৮ উদযাপন উপলক্ষে সিডিএ ভবন পশ্চিম পাইকপাড়ায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামাল মোহাম্মদ রাশেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অবঃ) গ্রেড-১ প্রফেসর ফাহিমা খাতুন।


বিশেষ অতিথি ছিলেন অ্যাডঃ তাসলিমা সুলতানা নিশাত উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুব্রত কুমার বণিক।

স্বাগত বক্তব্য রাখেন, উপ-পরিচালক সালমা আহমেদ।

বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক সালমা আহমেদ । তিনি বলেন, বেগম রোকেয়ার স্বপ্ন কিছুটা পূরণ করতে পেরিছি। আমাদেরকে তিনি যে স্বপ্ন দেখিয়ে গেছেন এবং যে স্বপ্ন আমাদের মধ্যে জাগিয়ে গেছেন, তা যদি বাস্তবায়ন করতে পারি, তা হলে বেগম রোকেয়া দিবসের উদ্দেশ্য স্বাথর্ক হবে।

প্রধান অতিথি প্রফেসর ফাহিমা খাতুন বলেন, বেগম রোকেয়া অবগুন্ঠন থেকে রেরিয়ে এসে শিক্ষা গ্রহণ করেছেন। স্বামীর সহযোগিতায় পর্দার অন্তরাল থেকে বেড়িয়ে আসতে পেরেছেন। বেগম রোকেয়া উপলব্ধি করেছেন, শিক্ষাই নারী মুক্তির প্রধান উপায় । স্বামী হবে আমাদের জীবন সঙ্গি, আমার বন্ধু। বেগম রোকেয়া আমাদের নারী জাগরণের প্রতীক, অগ্রদূত। প্রধান মন্ত্রী নারীদের এগিয়ে আসার জন্য অনেক প্রদক্ষেপ গ্রহণ করেছেন। নারীদের অংশগ্রহন বৃদ্ধি করেছেন । এরপরও উচ্চ শিক্ষায় নারীদের অংশগ্রহণ কম। উচ্চ শিক্ষা গ্রহণ করে কর্মক্ষেত্রে যাচ্ছে ২৭%। কর্মজীবনের বাহিরে থেকে যাচ্ছে ৭৩%। যত বাধাই আসুক মেয়েরা উচ্চ শিক্ষা গ্রহণ করে কর্মক্ষেত্রে প্রবেশ করতে পারবে। তাহলে বেগম রোকেয়া দিবস স্বার্থক হবে। বেগম রোকেয়া দিবসের উদ্দেশ্যকে সফল করতে হলে, আমাদেরকে মাননীয় প্রধান মন্ত্রীর পাশে থাকতে হবে। তাঁর হাতকে শক্তিশালী করতে হবে।

বিশেষ অতিথি অ্যাডঃ তাসালিমা সুলতানা নিশাত বলেন, ১৩২ বছর আগে বেগম রোকেয়া যা বলে গেছেন, আজ ১৩২ বছর পরেও আমরা নারীরা জেগে উঠতে পারি নাই। আমরা যাতে নিজেদের পায়ে দাড়াতে পারি, সেভাবে আমাদের গড়ে তুলতে হবে।

সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামাল মোহাম্মদ রাশেদ বলেন, বেগম রোকেয়ার কারনেই বাংলাদেশ আজ উচ্চ শিখরে প্রতিষ্ঠিত হতে পেরেছে। আমরা যাতে উন্নয়নের উচ্চ শিখরে পৌছতে পারি, তার জন্য আমাদের অনেক কাজ করতে হবে।-প্রেস বিজ্ঞপ্তি

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১