শিরোনাম

বৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা

বিশেষ প্রতিনিধি : | বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮ | পড়া হয়েছে 106 বার

বৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা

দেশের একুশতম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বৃহস্পতিবার (২৫.০১.২০১৮)। নির্বাচন অনুষ্ঠিত হবে ১৮ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে।

আজ বুধবার (২৪.০১.২০১৮) জাতীয় সংসদের স্পিকারের সাথে দেখা করে এ কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।


রাষ্ট্রপতি নির্বাচনের লক্ষ্যে এরইমধ্যে ভোটার তালিকা প্রণয়নের জন্য জাতীয় সংসদের কাছে সদস্যের (এমপি) তালিকা চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দেশের সর্বোচ্চ সাংবিধানিক এ পদে নির্বাচনে এমপিরাই ভোট দিয়ে থাকেন। কেউ রাষ্ট্রপতি পদে নির্বাচন করতে চাইলে কোনো সংসদ সদস্যের সমর্থনেই মনোনয়ন নিতে হয়। আর সিইসি সে নির্বাচনের প্রধান নির্বাচন কর্মকর্তার ভূমিকা পালন করেন।

সিইসি’র সাথে বৈঠকের পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, সংসদ অধিবেশন চলাকালে যদি রাষ্ট্রপতি নির্বাচন হয়, তাহলে স্পিকারের সাথে নির্বাচন কমিশন বৈঠক করে। এর জন্য মঙ্গলবার (২৩.০১.২০১৮) আমাকে চিঠি দিয়ে সময় চাওয়া হয়েছিল। সে আলোকে বুধবার প্রধান নির্বাচন কমিশনারসহ একটি প্রতিনিধি দল দেখা করেন।

স্পিকার বলেন, ইসির প্রস্তাবিত তফসিল অনুযায়ী নির্বাচনসহ এ সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বর্তমানে ৩৪৮ জন সংসদ সদস্য রয়েছেন। আমরা এই ভোটার তালিকা নির্বাচন কমিশনকে দিয়েছি। এই সংসদ সদস্যদের ভোটেই রাষ্ট্রপতি নির্বাচিত হবেন।

সিইসি বলেন, রাষ্ট্রপতি নির্বাচনে আইনগত বাধ্যবাধকতার একটা অংশ হিসেবে আমরা স্পিকারের সঙ্গে দেখা করেছি। রাষ্ট্রপতি নির্বাচনে আইনগতভাবে স্পিকারের কিছু নির্দেশনা থাকে, সেটা নিয়েছি।

তিনি বলেন, এখনো তারিখ চূড়ান্ত হয়নি। তবে সম্ভাব্য তারিখ হিসেবে আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারির মধ্য রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামীকাল বৃহস্পতিবার (২৫.০১.২০১৮) কমিশনের বৈঠকে শিডিউল চূড়ান্ত হবে। সেটা সংসদ সচিবালয়কে জানিয়ে দেওয়া হবে। এছাড়া, সেদিন বিকেল ৩টায় তফসিল ঘোষণা করা হবে।

এদিকে সংসদ অধিবেশন চলাকালেই প্রধানমন্ত্রীর শেখ হাসিনা মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর দফতরে গিয়ে দেড় ঘণ্টাব্যাপী বৈঠক করেন।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের এ পদে শপথ গ্রহণ করেন।

সংবিধান অনুযায়ী, মেয়াদ অবসানের কারণে রাষ্ট্রপতির পদ শূন্য হলে মেয়াদপূর্তির তারিখের আগের নব্বই থেকে ষাট দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এক্ষেত্রে আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট করতে হবে ইসিকে।

২০১৩ সালে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটের তারিখ ছিল ২৯ এপ্রিল। সে বছর ৯ এপ্রিল তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ২১ এপ্রিল ছিল মনোনয়নপত্র জমা, ২২ এপ্রিল মনোনয়নপত্র বাছাই ও ২৪ এপ্রিল পর্যন্ত তা প্রত্যাহার করার শেষ সময়। কিন্তু অন্য কোনো প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকায় মনোনয়নপত্র বাছাইয়ের দিনই আবদুল হামিদকে রাষ্ট্রপতি পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। আর ২৪ এপ্রিল তিনি শপথ গ্রহণ করেন।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১