শিরোনাম

বিশ্বনবী মোহাম্মদ (সাঃ)র’ প্রতি সাহাবায়ে কেরামদের ভালবাসাও আনুগত্য

| সোমবার, ২৩ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 117 বার

বিশ্বনবী মোহাম্মদ (সাঃ)র’ প্রতি সাহাবায়ে কেরামদের ভালবাসাও আনুগত্য

প্রিয়নবী মুহাম্মদ(সাঃ)সমগ্র বিশ্ব মানবের পথ প্রদর্শনের জন্য প্রেরিত হয়েছেন। তিনি সর্বকালের সকল মানুষের জন্য একমাত্র আদর্শরুপে আগমন করেছেন। মানুষের সাথে তার চালচলন আচার আচরণ চলাফেরা অতীতের সকলের চাইতে সম্পূর্ণ পৃথক ছিল।
তিনি এমন এক সমাজব্যবস্থা গড়ে তুলেছিলেন যার বৈশিষ্ট ছিল পরস্পরের মাঝে সহমর্মিতা, সহানুভূতি, ভ্রাতৃপ্রেমী ও মমত্ববোধ ইত্যাদি। সমাজ জীবনে তার মূল বৈশিষ্ট ই ছিল সম্প্রীতি এবং শান্তি।

এমন এক যুগে তিনি আগমন করেছিলেন, যে যুগে ঝগড়া ফাসাদ, রক্তক্ষয়ী যুদ্ধ যে সমাজের ছিল নিত্যকার চালচিত্র। সে সময়ের মানুষ অন্যায় জুলুম, অত্যাচার করাকে নিজেদের জন্য বীরত্ব মনে করতো।


রাসুলুল্লাহ (সাঃ) এসে সেই অন্ধকার যুগের অবসান ঘটিয়ে প্রতিষ্ঠা করেছিলেন জান্নাতি সমাজ।

তিনি তাদের শুধু সংশোধন ই করেননি বরং তারা রাসুলুল্লাহ (সাঃ) সান্নিধ্যে এসে তার মহান আদর্শ গ্রহণ করে তারা হলেন সমগ্র বিশ্ববাসীর জন্য আদর্শ।

প্রিয়নবী হজরত মুহাম্মদ (সাঃ) যাবতীয় গুণাবলির অধিকারী ছিলেন। ছিলেন আল্লাহপাকের প্রেরিত সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী ও রাসুল।
রাসুলুল্লাহ (সাঃ)র’ প্রতি সাহাবায়ে কেরামদের যে অসাধারণ ভক্তি, আনুগত্য ছিল তা কল্পনাতীত।

হজরত আবু হোযায়ফা (রাঃ)হতে বর্ণীত, তিনি বলেন, একবার আমি উপস্থিত ছিলাম। বেলাল (রাঃ)হুজুরের জন্য ওযুর পানি নিয়ে আসলেন। তখন সব লোক তার দিকে ছুটে গেল এবং হুজুরের ওযুর পানি নিয়ে তারা তাদের নিজ মুখমণ্ডল ও দেহে ছিটিয়ে মুছতে লাগলো বরকত লাভের আশায়। আর যে, পানি পায়নি সে পানিওয়ালা ব্যক্তির ভেজা হাতই যতেষ্ট মনে করল। ( বুখারী শরীফ)
হজরত আনাস (রাঃ) হতে বর্ণীত, তিনি বলেন, আমি দেখেছি, যখন রাসুলুল্লাহ (সাঃ) এর চুল মোবারক কাটা হতো তখন সাহাবায়ে কেরাম চারপাশে দন্ডায়মান থাকতেন। একটা চুল মাটিতে পড়া মাত্র ই তারা দ্রুতবেগে তা তুলে নিতেন।এবং বরকত লাভের আশায় তা নিজের কাছে রাখতেন।

মোটকথা, সাহাবায়ে কেরামগণ রাসুল (সাঃ) এর প্রতি ছিল ভালবাসার কেন্দ্রবিন্দু। রাসুলুল্লাহ (সাঃ)র’ আদেশ পালনের জন্য স্বীয় জীবন উৎসর্গ করাকে নিজেদের ইহ ও পরকালীন সৌভাগ্য মনে করতেন। তাদের অন্তরে সবসময়ই রাসুল (সাঃ) এর আনুগত্য ভালবাসায় থাকতো পরিপূর্ণ।

(মুফতী মোহাম্মদ এনামুল হাসান)

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১