শিরোনাম

মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন প্রকল্প শীর্ষক কর্মশালায় প্রফেসর ফাহিমা খাতুন

বিজ্ঞান মনস্ক জাতি গঠণে ক্লাশ সিক্স থেকেই বাচ্চাদের বিজ্ঞানমুখী করতে হবে

| বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ | পড়া হয়েছে 328 বার

বিজ্ঞান মনস্ক জাতি গঠণে ক্লাশ সিক্স থেকেই বাচ্চাদের বিজ্ঞানমুখী করতে হবে

শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে (বিদ্যালয়ে) বিজ্ঞান মেলা আয়োজন, বিজ্ঞানাগারের সমস্যা দূর করণ এবং শিক্ষার্থী তথা ছাত্রছাত্রীদের বিজ্ঞান শিক্ষাদানে শিক্ষকদের আন্তরিক হওয়া, ছেলেমেয়েদের মোবাইল ফোন ব্যবহার বন্ধ রেখে বিজ্ঞান শিক্ষায় মনোযোগী হওয়ার প্রতি গুরুত্বারোপের মাধ্যমে আজ ১৩ ডিসেম্বর বৃহস্পতিবার মানবাধিকার ও উন্নয়ন সংস্থা এআরডি’র আয়োজনে এবং ঢাকাস্থ বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এর সহযোগিতায় ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মাহবুবুল হুদা মিলনায়তনে সকাল থেকে দুপুর পর্যন্ত প্রধান শিক্ষকদের সাথে “মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্প” শীর্ষক শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া’র অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামাল মোহাম্মদ রাশেদ এর সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি থেকে উদ্বোধন করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক (অব.) প্রফেসর ফাহিমা খাতুন।


এতে বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র নায়ার কবির, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গৌতম চন্দ্র মিত্র, সদর উপজেলা পরিষদের সংরক্ষিত ভাইস চেয়ারম্যান তাসলিমা সুলতানা খানম নিশাত, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এর প্রোগ্রাম অফিসার মো: মোর্শেদ আলম, এআরডি’র নির্বাহী পরিচালক ইয়াসমিন জাহান।

শুভেচ্ছা বক্তব্য রাখেন এআরডি’র প্রতিষ্ঠাতা মো: সিদ্দিকুর রহমান, দৈনিক ইত্তেফাক ও বিটিভি’র ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি মো: আরজু। প্রধান অতিথির বক্তব্যে প্রধান শিক্ষকদের উদ্দেশ্যে প্রফেসর ফাহিমা খাতুন বলেন, বিজ্ঞান মনস্ক জাতি গঠণে ক্লাশ সিক্স থেকেই বাচ্চাদের বিজ্ঞানমুখী করতে হবে। সেই জন্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান মেলার বিকল্প নেই। যদি আপনারা নিয়মিত প্র্যাকটিকেল এবং মাল্টিমিডিয়া ক্লাশে বিজ্ঞান শিক্ষা দিতে পারেন তাহলেই শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ে মেধাবী হতে পারবে। বিজ্ঞান বিষয়ে ছেলেমেয়েদেরকে সচেতন হতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান শিক্ষা কমে যাওয়ার কারণ ও করণীয় বিষয়ে মুক্ত আলোচনায় অংশ নেন অধ্যক্ষ সোপানুল ইসলাম, অধ্যক্ষ আবুল কালাম, অধ্যক্ষ ফরিদ উদ্দিন আহাম্মদ, প্রধান শিক্ষক মো: সিরাজুল ইসলাম চৌধুরী, প্রধান শিক্ষক মো: হুমায়ুন কবির. প্রধান শিক্ষক ও জেলা শিক্ষক সমিতির সভাপতি মো: ফরিদ আহাম্মদ খান প্রমুখ।

উপস্থাপনা করেন এনজিও স্বনির্ভর ব্রাহ্মণবাড়িয়া’র নির্বাহী পরিচালক এস এম শাহীন।

২৭টি উচ্চ বিদ্যালয় এবং ৩ টি আলীয়া মাদ্রাসার প্রধান শিক্ষকদের নিয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। -প্রেস বিজ্ঞপ্তি

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১