শিরোনাম

বাঞ্ছারামপুরে ১৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই

বাঞ্ছামরামপুর প্রতিনিধি : | বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮ | পড়া হয়েছে 162 বার

বাঞ্ছারামপুরে ১৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই

জেলার বাঞ্ছারামপুর উপজেলায় ১৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ২২টি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার আছে। বাদবাকি ১৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। ফলে, শিক্ষার্থীরা একদিকে যেমন শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে পারছে না, অন্যদিকে মাতৃভাষার সঠিক ইতিহাস ও গুরুত্ব স¤পর্কে জানতে পারছে না। এ জন্য শিক্ষা প্রশাসনকেই দায়ী করছেন এলাকার সচেতন মহল। সরকারি আদেশ অনুযায়ী প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার থাকা বাধ্যতামূলক হওয়া সত্ত্বেও উপজেলা শিক্ষা কর্মকর্তা ও বিদ্যালয় প্রধানরা বলছেন ভিন্ন কথা।

শিক্ষা অফিস সূত্র জানায়, উপজেলায় ১৩৩টি প্রাথমিক বিদ্যালয়, ২০টি মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ মিনার না থাকার কথা জানা গেছে। এ ছাড়া বিভিন্ন মাদ্রাসা ও ২৫টি কেজি (কি-ার গার্টেন) স্কুলে শহীদ মিনার নেই। এর মধ্যে উপজেলা সদরে অবস্থিত ৪টি বিদ্যালয়ের শহীদ মিনার থাকায় প্রশাসনের লোকজন বিষয়টি জানতে পারছেন না। কর্মকর্তগণ বলেন, উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত শহীদ স্মৃতি ফলকে শিক্ষার্থীরা শ্রদ্ধা নিবেদন করে থাকে। সরকারি আদেশ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার থাকা আবশ্যক কি-না ? এমন প্রশ্নের জবাবে বিভিন্ন শিক্ষক বলেন, শহীদ মিনার থাকা ভালো, তাছাড়া কোনো বাধ্যবাধকতা নেই।


বাঞ্ছারামপুর উপজেলা প্রাথমিক শিক্ষা বর্মকর্তা মো. নৌশাদ মাহমুদ এবং বাঞ্ছারামপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবু তৌহিদ জানান, সরকারি আদেশ অনুযায়ী প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার থাকা বাধ্যতামূলক। যে স্কুলগুলোতে শহীদ মিনার নেই, তার বাজেট চেয়ে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে।

সোনারামপুর নি¤œ মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, আমাদের স্কুলে শহীদ মিনার না থাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউনিয়ন পরিষদ চত্বরে অবস্থিত শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানানো হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শরিফুল ইসলাম বলেন, অনেকেই নিজস্ব অর্থায়নে শহীদ মিনার নির্মাণ করেছে। সব শিক্ষা প্রতিষ্ঠানে যাতে শহীদ মিনার নির্মাণ করা হয় সে লক্ষ্যে প্রতিষ্ঠান প্রধানদের জোর তাগিদ দেয়া হবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১