শিরোনাম

পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে হায়াত উদ-দৌলা খান

বর্তমান সরকার স্বাস্থ্য সেবাকে জনগনের দোরগোড়ায় পৌছে দিতে কাজ করছে

| বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯ | পড়া হয়েছে 182 বার

বর্তমান সরকার স্বাস্থ্য সেবাকে জনগনের দোরগোড়ায় পৌছে দিতে কাজ করছে

জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান বলেছেন, বর্তমান সরকার স্বাস্থ্য সেবাকে জনগনের দোরগোড়ায় পৌছে দিতে কাজ করছে। পরিবার পরিকল্পনা বিভাগ এখন শক্ত ভিত্তির উপর দাড়িয়েছে। তিনি গত বুধবার (০৪ডিসেম্বর ২০১৯) সকালে সার্কিট হাউজ মিলনায়তনে পরিবার কল্যান সেবা ও প্রচার সপ্তাহ (৭ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত) উপলক্ষে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় আয়োজিত এক অবহিতকরন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক মোহাম্মদ আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খান আরো বলেন, বর্তমান সরকারের আমলে স্বাস্থ্য খাতের ব্যাপক উন্নয়ন হয়েছে। দেশে শিশু ও মাতৃ মৃত্যুর হার কমেছে। সরকার গ্রামীণ মানুষের স্বাস্থ্যসেবার সুবিধার্থে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোর সুযোগ-সুবিধা অনেক বৃদ্ধি করেছে। তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়ার ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোতে এখন গর্ভবতী মায়েদের নরমাল ডেলিভারী করানো হচ্ছে। স্বাস্থ্য কেন্দ্রগুলোতে আধুনিক যন্ত্রপাতি, ঔষধ রাখার জন্য ফ্রীজ দেয়া হয়েছে। আল্টাসনোগ্রাম মেশিন দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। তিনি বলেন, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোর কর্মচঞ্চলতা আরো বাড়াতে হবে। ভালো সেবা দিয়ে জনগনের আস্থা বাড়াতে হবে। তিনি পরিবার কল্যান সেবা ও প্রচার সপ্তাহ সফল করার জন্য এর সাথে জড়িত সকল দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীদের সেবার মান নিয়ে কাজ করতে হবে। জনসংখ্যা নিয়ন্ত্রনে পরিকল্পিত পরিবার গঠনে সরকারের সকল সুযোগ-সুবিধা বিষয়ে জনগনকে অবহিত করতে হবে। এক্ষেত্রে আমাদের সম্মানিত সাংবাদিকগনও তাঁদের স্ব-স্ব মিডিয়ার মাধ্যমে ভূমিকা রাখবেন।


সভাপতির বক্তব্যে পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক মোহাম্মদ আবুল কালাম বলেন, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলো এখন অনেক উন্নত। এগুলোতে এখন নরমাল ডেলিভারীর সংখ্যা বেড়েছে। মুজিব বর্ষ উপলক্ষে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোকে আরো উন্নত করা হবে। তিনি বলেন, সেবা সপ্তাহ উপলক্ষে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলো সু-সজ্জিত করা হবে। জনগনের মধ্যে প্রচারপত্র বিলি করা হবে, বিভিন্ন ইউনিয়নে বাল্য বিয়ের কুফল ও গর্ভবতী নারীদের বিষয়ে চলচ্চিত্র প্রদর্শন করা হবে, মা সমাবেশ করে জন্মনিয়ন্ত্রনের বিষয়ে প্রচার-প্রচারনা চালানো হবে।

কর্মশালায় বক্তব্য রাখেন সহকারি পরিচালক (সিসি) ডাঃ মকবুল হোসেন, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আকিব উদ্দিন, প্রেসক্লাবের সভাপতি খ.আ.ম রশিদুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি মনজুরুল আলম, প্রেসক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ আরজু, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দীপক চৌধুরী বাপ্পী, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ বাহারুল ইসলাম মোল্লা, দৈনিক মানবজমিনের স্টাফ রিপোর্টার জাবেদ রহিম বিজন প্রমুখ।

কর্মশালায় চিকিৎসক, সাংবাদিক, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। (প্রেস বিজ্ঞপ্তি)

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১