শিরোনাম

মুজিব বর্ষকে সামনে রেখে

বঙ্গবন্ধুর ১০০ বই নিয়ে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ বইমেলা এখন ব্রাহ্মণবাড়িয়ায়

শামীম-উন-বাছির | বুধবার, ২৭ নভেম্বর ২০১৯ | পড়া হয়েছে 287 বার

বঙ্গবন্ধুর ১০০ বই নিয়ে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ বইমেলা এখন ব্রাহ্মণবাড়িয়ায়

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে লেখা ১০০টি বই নিয়ে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ বইমেলা এখন ব্রাহ্মণবাড়িয়ায়। বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ১০০টি বই নিয়ে বের হওয়া বইগাড়িটি গত সোমবার থেকে ব্রাহ্মণবাড়িয়ায় অবস্থান করছে। বই গাড়িটি আগামী বৃহস্পতিবার পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় থাকবে। বই নিয়ে গাড়িটি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাচ্ছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বই গাড়িটি পুনরায় ঢাকা চলে যাবে। সেখান থেকে যাবে অন্য কোন জেলায়। এভাবে আগামী ২০ মাস সারাদেশে চলবে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ বইমেলা। এই মেলার আয়োজক শ্রাবণ প্রকাশনী। সার্বিক সহযোগিতায় রয়েছে মন্ত্রী পরিষদ বিভাগ।


‘বঙ্গবন্ধুকে জানো, দেশকে ভালোবাস’ শ্লোগানকে সামনে রেখে এ মেলা যাত্রা শুরু করেছে। মুজিব বর্ষকে সামনে রেখে এ মেলার আয়োজন করা হয়েছে।
গত সোমবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় চত্বরে চারদিন ব্যাপী বই মেলার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শামছুজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক মাহাবুবুল বারী চৌধুরী মন্টু, অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা নাজমীন প্রমুখ।

গত মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত ভ্রাম্যমান বই মেলা ছিলো ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয় ও সূর্যমুখী কিন্ডার গার্টেনের সামনে। বিকেলের পর চলে আসে স্থানীয় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে। আজ বুধবার ভ্রাম্যমান বই মেলা থাকবে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ চত্বরে।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোস্তফা কামাল বলেন, ‘নিসন্দেহে উদ্যোগটি খুবই প্রশংসনীয়। এ উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীরা দেশের ইতিহাস ও বঙ্গবন্ধু সম্পর্কে আরো বেশি করে জানতে পারবে।’

অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা নাজমীন বলেন, ‘দেশ ও বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ বই একসঙ্গে আর কখনো আমরা পাইনি। একেবারেই ক্লাশের পাশে এমন একটা মেলা দেখে শিক্ষার্থীরাও বেশ উৎফুল্ল হয়ে বই কিনে। আমাদের লাইব্রেরির জন্য এ গাড়ি থেকে বই কিনবো।’
শ্রাবণীর প্রকাশনীর প্রকাশক রবিন আহসান বলেন, ‘দেশ ও বঙ্গবন্ধুকে জানাতে আমাদের এ উদ্যোগ। ব্রাহ্মণবাড়িয়া থেকে আমাদের যাত্রা শুরু হয়েছে। পর্যায়ক্রমে আমরা সারাদেশেই এ গাড়ি নিয়ে যাবো। বই পাড়ার পাশাপাশি কেনাও যাবে এ গাড়ি থেকে। জানুয়ারি মাস থেকে মেলা জোরদার হবে।’
তিনি জানান, শ্রাবণ প্রকাশনীর ১০-১২টি বইসহ আরো অন্তত ৪০টির মতো প্রকাশনীর ১০০টি ধরণের বই আছে গাড়িতে, যা দেশ ও বঙ্গবন্ধুকে নিয়ে লেখা। এর মধ্যে ছোট তিনটি বই একসঙ্গে ৫০ টাকায় বিক্রির যে প্যাকেজ আছে সেটি বেশি বিক্রির টার্গেট নেয়া হয়েছে। ওই বই পড়লে দেশ ও বঙ্গবন্ধু সম্পর্কে বেশ ভালো জ্ঞান অর্জন করতে পারবে শিক্ষার্থীরা।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১