শিরোনাম

বইয়ের নেশা হচ্ছে ভাল নেশা এই নেশা যদি তোমরা অভ্যস্থ হতে পার, তোমার মধ্যে অনেক ভাল কিছু তৈরী হবে —পুলিশ সুপার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : | বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭ | পড়া হয়েছে 78 বার

বইয়ের নেশা হচ্ছে ভাল নেশা এই নেশা যদি তোমরা অভ্যস্থ হতে পার, তোমার মধ্যে অনেক ভাল কিছু তৈরী হবে —পুলিশ সুপার

বিপুল উৎসাহ উদ্দীপনা আর কোমলমতি শিক্ষার্থীদের পদচারনার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়া গভ: মডেল গালর্স উচ্চ বিদ্যালয়ের হল রুমে আজ ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় তিনদিন ব্যাপী ৩২ তম কৈশোর তারুণ্যে বই মেলা শুরু হয়েছে।

উদ্বোধনী অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান পিপিএম (বার)।


উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাঈমা জান্নাত’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমীর সভাপতি কবি জয়দুল হোসেন, অন্নদা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা নাজনীন, ব্রাহ্মণবাড়িয়া সম্মিলিত সাংস্কৃতি জোটের আহবায়ক আবদুন নূর, সময় টেলিভিশন ব্রাহ্মণবাড়িয়া অঞ্চলের ব্যুরো প্রধান উজ্জল চক্রবর্তী।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান পিপিএম (বার) বলেন, আমাদের অনেকের মাঝে অনেক কিছুর আগ্রহ সৃষ্টি হয়। বইয়ের নেশা হচ্ছে ভাল নেশা। এই নেশা যদি তোমরা অভ্যস্থ হতে পার, তোমার মধ্যে অনেক ভাল কিছু তৈরী হবে। তিনি বলেন, আমাদের দেশে চার কোটি শিক্ষার্থী রয়েছে। আমারা যদি বইয়ের মাধ্যমে তাদেরকে  জাগ্রত করতে পারি তাহলে সত্যিকারের অর্থে আমাদের দেশের উন্নয়ন কেউ থামাতে পারবেনা।

বিশেষ অতিথির বক্তব্যে কবি জয়দুল হোসেন বলেন, বই মানুষকে আলোকিত করে, চর্তুদিকে বই মাঝখানে শিক্ষার্থীরা বসে আছে । এর চেয়ে সুন্দর জায়গা, এর চেয়ে পবিত্র জায়গা পৃথিবীতে আর কোথাও নেই। কেউ আমাকে প্রমাণ করতে পারবেন না যে এর চেয়ে সুন্দর জায়গা  পৃথিবীতে কোথাও আছে । এখানে বই মেলা তিন দিন থাকবে ।  তিনি বলেন, শিক্ষকরাও ওই সৃজনশীল বই পড়ার ব্যাপারে উৎসাহিত করেন না। আর শিক্ষার্থীরাও সৃজনশীল বই পড়ার দিকে মনোযোগী হয় না। হয় সিলেবাসের দিকে গ্রেডের দিকে। সৃজনশীল গ্রন্থ, উপন্যাস, প্রবন্ধ, কবিতা পড়ার প্রয়োজন আছে। আলোকিত মানুষ হওয়ার জন্য সিলেবাসের বাইরেও বই পড়ার গল্প, প্রবন্ধ, ছড়ার বই পরার প্রয়োজন আছে।

অন্নদা সরকারী উচ্চ বিদ্যালয়ের  প্রধান শিক্ষক ফরিদা নাজনীন বলেন ,বই পড়ার বিকল্প নেই। আজকে আমি সময় টেলিভিশনের বার্তা প্রধান তুষার আবদুল্লাহকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি যে, তিনি পাঠক সৃষ্টির লক্ষ্যে এবং নতুন লেখক তৈরির উদ্দেশ্যে নিয়ে বই মেলার আয়োজন করে যাচ্ছেন প্রতিটি জেলায় । আমাদের মানুষ হিসেবে গড়ে উঠতে হলে বই অবশ্যই পড়তে হবে। বই হচ্ছে সবচেয়ে প্রিয় বন্ধু। তিনি বলেন প্রিয় বন্ধুটি স্বার্থের জন্য তোমাকে ছেড়ে যেতে পারে। কিন্তু বইটি কখনো তোমাকে ছেড়ে যাবে না।

সম্মিলিত সাংস্কৃতি জোটের আহবায়ক আবদুন নূর বলেন, তোমরা যারা এই বিদ্যালয়ের শিক্ষার্থী আছো তোমরা সবাই এই বই মেলায় আসবে, বইগুলো দেখবে প্রয়োজনে সাধ্য অনুযারী বই কিনবে। বইয়ের কোনো বিকল্প নেই। বই আমাদের পরম বন্ধু। আজকে এই মেলার মধ্যদিয়ে আমরা আরো বইমুখী হব। আমরা আরো জানতে পারবো।

 

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০