শিরোনাম

ফুটবলারকে সবুজ কার্ড দেখিয়ে ইতিহাস সৃষ্টি করলেন রেফারি

অনলাইন ডেস্ক | বুধবার, ১২ অক্টোবর ২০১৬ | পড়া হয়েছে 429 বার

ফুটবলারকে সবুজ কার্ড দেখিয়ে ইতিহাস সৃষ্টি করলেন রেফারি

ফুটবলে হলুদ কার্ড, লাল কার্ড তো হামেশাই শোনা যায়। কিন্তু সবুজ কার্ডের কথা কখনও শুনেছেন কি?

দু’দিন আগে পর্যন্ত হলেও এর উত্তর না-ই হত। কিন্তু এখন আর তা বলা যাবে না। ইতালিয়ান লিগের একটি ম্যাচে এক ফুটবলারকে সবুজ কার্ড দেখিয়ে ইতিহাস সৃষ্টি করলেন রেফারি।


ইতালিয়ার সিরি বি-তে খেলা চলছিল ভিসেঞ্জা বনাম ভিটরাস এন্টেলারের মধ্যে। খেলা চলাকালীন ভিসেঞ্জার ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান গালানোর গোলমুখী একটি শট লক্ষভ্রষ্ট হয়ে গোললাইন পেরিয়ে যায়। সঙ্গে সঙ্গে কর্নারের আবেদন করেন গালানো। রেফারি আবেদন মঞ্জুরও করে দেন। কিন্তু বাধ সাধেন এন্টেলারের ফুটবলাররা। রেফারি যেহেতু সেই জায়গায় উপস্থিত ছিলেন না, তাই এন্টেলারের ফুটবলাররা তাঁকে অনুরোধ করেন কর্নানের সিদ্ধান্ত গালানোর কাছ থেকে যাচাই করে নিতে। রেফারি গালানোকে জিজ্ঞাসা করতেই তিনি জানিয়ে দেন, শট লক্ষভ্রষ্ট হওয়ার স্বাভাবিক প্রতিক্রিয়ায় তিনি কর্নার দাবি করলেও আসলে ওটা গোলকিকই ছিল। সত্যি কথা বলে সিদ্ধান্ত নিতে সাহায্য করায় রেফারি তাঁকে সবুজ কার্ড দেখান।

কিন্তু এই কার্ড কি ফিফা স্বীকৃত?

লিগের প্রেসিডেন্ট আন্দ্রে আবোদি বলেন, “আমরা পরীক্ষামূলক ভাবে এই কার্ড দেখানো শুরু করেছি। আশা করছি এর ফলে ফুটবলারদের মধ্যে সত্যি বলার প্রবণতা বাড়বে। সবচেয়ে বেশি যে ফুটবলার সবুজ কার্ড পাবেন, তাঁকে পুরস্কার দেওয়া হবে।”

ফিফার তরফে অবশ্য এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১