শিরোনাম

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রবেশপত্রে ব্রাহ্মণবাড়িয়া শব্দটি ভুল বানানে লেখা

স্টাফ রিপোর্টার : | শনিবার, ২৫ নভেম্বর ২০১৭ | পড়া হয়েছে 991 বার

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রবেশপত্রে ব্রাহ্মণবাড়িয়া শব্দটি ভুল বানানে লেখা

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রবেশপত্রে ব্রাহ্মণবাড়িয়া শব্দটি ভুল বানানে লেখা হয়েছে। একই প্রবেশপত্রে তিনটি ব্রাহ্মণবাড়িয়া বানান তিন রকমে লেখা রয়েছে। এ নিয়ে অভিভাবক মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। গত রোববার (১৯.১১.২০১৭) থেকে শুরু হয়েছে প্রাথমিক/ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৭। মোট ২৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আগামী রোববার (২৬.১১.২০১৭) গণিত পরীক্ষা অনুষ্ঠানের মধ্য দিয়ে তা শেষ হবে। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে ইস্যুকৃত সদর উপজেলার ১২,৫৫৫ জন শিক্ষার্থীর মাঝে প্রদানকৃত প্রবেশপত্রে ব্রাহ্মণবাড়িয়া শব্দটি তিনটি জায়গায় লিখা রয়েছে।

এর মধ্যে তিন জায়গায় ব্রাহ্মণবাড়িয়া বানানটি তিন রকমে ব্রাক্ষনবাড়িয়া, ব্রাক্ষণবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া লিখা হয়েছে। এতে করে কোমলমতি শিক্ষার্থীরা পড়েছেন দুটানায়। তাদের অনেকেই মনে করেন সরকারি অফিস থেকে ইস্যুকৃত প্রবেশপত্রের ওই বানানটি সঠিক। যদিও তা ব্রাক্ষনবাড়িয়া, ব্রাক্ষণবাড়িয়া, ব্রাক্ষণবাড়িয়া। শিক্ষা জীবনের শুরুতে এই রকম বানান বিভ্রাটে ইস্যুকৃত প্রবেশপত্র নিয়ে অভিভাবকরা আছেন বিপাকে।


এ বিষয়ে শুক্রবার (২৪.১১.২০১৭) জানতে চাইলে সদর উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুস সামাদ আকন্দ মুঠোফোনে ব্রাহ্মণবাড়িয়া টোয়েন্টিফোর ডট নেটকে জানান, প্রবেশপত্র অনলাইন থেকে বের হয়। অনলাইনে যে সফটওয়্যার এ করা, প্রিন্ট করার সময় ভেঙ্গে যায়তো-আমি বিষয়টি দেখবো। অবশ্যই আমরা কারেকশন করে নেবো।

উল্লেখ্য ভুল বানানে ব্রাহ্মণবাড়িয়া নিয়ে ইস্যুকৃত প্রবেশপত্রটিই একজন শিক্ষার্থীর জন্য সারা জীবনের সঙ্গী হয়ে থাকবে। কারণ অন্যান্য সনদপত্রের মতোই তার জন্ম তারিখ প্রমাণের জন্য প্রাথমিক পর্যায়ে এই প্রবেশপত্রটিকেই গুরুত্ব দেয়া হচ্ছে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১