শিরোনাম

প্রশ্ন ফাঁসের ঝুঁকি এড়াতে চলতি বছর থেকেই প্রাথমিকে এমসিকিউ থাকছে না

বিশেষ প্রতিনিধি : | মঙ্গলবার, ০৩ এপ্রিল ২০১৮ | পড়া হয়েছে 153 বার

প্রশ্ন ফাঁসের ঝুঁকি এড়াতে চলতি বছর থেকেই প্রাথমিকে এমসিকিউ থাকছে না

প্রশ্ন ফাঁসের ঝুঁকি এড়াতে চলতি বছর থেকেই প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার এমসিকিউ প্রশ্ন বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ মঙ্গলবার (০৩.০৪.২০১৮) সচিবালয়ে প্রাথমিক শিক্ষা সমাপনীর বৃত্তির ফলাফল প্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান ফিজার।


তিনি বলেন, চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিতব্য প্রাথমিক সমাপনী পরীক্ষা থেকেই এমসিকিউ প্রশ্ন থাকছে না। প্রশ্ন ফাঁস ঠেকাতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক মো. শাহ আলম বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে এ বিষয়ে গতকাল সোমবার একাডেমি একটি আদেশও জারি করেছে। এমসিকিউ বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেখানে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বৃত্তির টাকার পরিমাণ বাড়ানো সিদ্ধান্ত হয়।

মহাপরিচালক মো. শাহ আলম বলেন, এমসিকিউ’র বদলে সব প্রশ্নই হবে যোগ্যতাভিত্তিক। প্রাথমিকে এই যোগ্যতাভিত্তিক প্রশ্নকেই বলা হয় কাঠামোবদ্ধ প্রশ্ন বা সৃজনশীল প্রশ্ন।

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি সূত্রে জানা যায়, শীঘ্রই নতুন নিয়মে প্রশ্নপত্রের কাঠামো চূড়ান্ত করে একাডেমির ওয়েবসাইটে দেয়া হবে এবং সংশ্লিষ্টদের কাছে পাঠিয়ে দেয়া হবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮