শিরোনাম

ভৈরবে রেলওয়ে সেতুতে

পরীক্ষামূলক কন্টেইনার ট্রেন চলাচল

| মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০১৭ | পড়া হয়েছে 92 বার

পরীক্ষামূলক কন্টেইনার ট্রেন চলাচল

কিশোরগঞ্জের ভৈরবে মেঘনা নদীর উপর নবনির্মিত ২য় রেলওয়ে সেতুতে পরীক্ষামূলকভাবে কন্টেইনার ট্রেন চালানো হয়েছে। এর আগে সেতুটিতে কয়েকবার যাত্রীবাহী ট্রেন চালিয়ে পরীক্ষা করা হয়। কন্টেইনার ট্রেনটি পরীক্ষামূলকভাবে চালানোর জন্য ঢাকা থেকে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা মঙ্গলবার (৩১.১০.২০১৭) সকাল ১০টার দিকে ভৈরবে রেলওয়ে স্টেশনে পৌঁছান।

বাংলাদেশ রেলওয়ের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (সিওপিএস) মো. মিয়াজান, বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, বিভাগীয় প্রকৌশলী আহসান জাবির, বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা মো. শফিকুর রহমান, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী জয়দুল ইসলাম এবং মো. রফিকুল ইসলাম। এ সময় ভৈরব রেলওয়ের উপ-সহকারী প্রকৌশলী আহসান হাবিব উপস্থিত ছিলেন।


কর্মকর্তারা বেলা ১১টার দিকে ঢাকা থেকে আসা কন্টেইনারটি নবনির্মিত রেলসেতুর লাইনে চালিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন। কন্টেইনারটি সেতুর ভৈরব-আশুগঞ্জ লাইনে একাধিকবার চালানো হয়। এর আগে সেতুতে একাধিকবার যাত্রীবাহী ট্রেন চালিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হলেও এই প্রথম কন্টেইনার ট্রেন চালানো হলো। সেতুটির নির্মাণ কাজ পুরোপুরি শেষ হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

বাংলাদেশ রেলওয়ের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (সিওপিএস) মো. মিয়াজান জানান, সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছে। এখন পরীক্ষা-নিরীক্ষা চলছে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ডিসেম্বর মাসে এই সেতুর নির্মাণ কাজ শুরু হয়। তিন বছর প্রকল্প মেয়াদের এই সেতুটি নির্মাণ করতে এক বছর সময় বেশি লেগেছে। এর আগে প্রকল্পের মেয়াদ আরও দুইবার বৃদ্ধি করা হয়। সেতুটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫৬৭ কোটি টাকা। ভারতীয় এরকোন ও এফকোন ঠিকাদার কোম্পানি সেতুটি নির্মাণ করছে। সেতুটির দৈর্ঘ্য ৯৮৪ মিটার (১ দশমিক ২ কিলোমিটার) এবং ৭ মিটার প্রস্থ। সেতুতে ১২টি পিলার ও ৯টি গার্ডার রয়েছে। এছাড়া এই সেতুতে ব্রডগেজ লাইন আছে।

গত কয়েকদিন আগে সেতুর তিনটি পিলারের অতিরিক্ত অংশে ফাটল দেখা দিলে প্রকল্প পরিচালক ও রেলওয়ের জিএম আবদুল হাই ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তিনি জানান, পিলারের অতিরিক্ত অংশে ফাটলে ট্রেন চলাচলের কোনো ক্ষতি হবে না। সেতুটি চালু হওয়ার পর ঢাকা-চট্রগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-নোয়াখলী রেলওয়ে পথে ট্রেন চলাচলে এক ঘণ্টা সময় কমবে এবং পাশাপাশি যাত্রীসেবা বৃদ্ধি পাবে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০