শিরোনাম

নির্বাচনে সেনা মোতায়েনের এখতিয়ার ইসির নেই, কেউ চাইলেও সংবিধানের বাইরে যেতে পারবে না : সেতুমন্ত্রী

বিশেষ প্রতিনিধি : | রবিবার, ০৮ এপ্রিল ২০১৮ | পড়া হয়েছে 264 বার

নির্বাচনে সেনা মোতায়েনের এখতিয়ার ইসির নেই, কেউ চাইলেও সংবিধানের বাইরে যেতে পারবে না : সেতুমন্ত্রী

নির্বাচন কমিশন (ইসি) নির্বাচনের সময়ে চাইলেই সেনাবাহিনী মোতায়েন করতে পারবে না বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়নতনে আজ রবিবার (০৮.০৪.২০১৮) আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটির বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন।


ওবায়দুল কাদের এম.পি বলেন, নির্বাচনকালে আইন-শৃঙ্খলা বাহিনী ইসির অধীনে কাজ করবে। কিন্তু সেনাবাহিনী থাকবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে। তাই চাইলেই সেনাবাহিনীকে নির্বাচনের সময় কমিশন মোতায়েন করতে পারবে না।

দুপুরে সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছিলেন, যেহেতু বিগত জাতীয় নির্বাচনগুলোতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছিল, তাই আমি মনে করি আগামী জাতীয় নির্বাচনেও সেনাবাহিনী মোতায়েন করা উচিৎ।

সেতুমন্ত্রী ওবায়দুর কাদের বলেন, তারা (ইসি) সরকারকে অনুরোধ করতে পারবেন। সরকার পরিস্থিতি বিবেচনা করে প্রয়োজন মনে করলে সেনাবাহিনী মোতায়েন করবে। এ বিষয়ে সংবিধানে সবকিছু বলা আছে। কেউ চাইলেও সংবিধানের বাইরে যেতে পারবে না।

নির্বাচনে বিশেষ করে জাতীয় নির্বাচন সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে মাঠে নামানোর দাবি করে আসছে বিএনপি। এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, নির্বাচনকালীন সময়ে সেনাবাহিনী শুধু স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। ম্যাজিস্ট্রেসি পাওয়ার দেওয়ার বিষয়ে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খান, যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহমেদ, উপ-কমিটির সদস্য নিয়াজ মোর্শেদ এলিট, প্রলয় সমদ্দার, কান্তি দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮