শিরোনাম

নিউজ ফিড দু’ভাগে বিভক্ত করবে ফেসবুক!

আইসিটি ডেস্ক : | মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | পড়া হয়েছে 111 বার

নিউজ ফিড দু’ভাগে বিভক্ত করবে ফেসবুক!

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিউজ ফিড আলাদা দু’টি ভাগে বিভক্ত হতে পারে। মূলত ব্যক্তিগত তথ্য ও বাণিজ্যিক পোস্টগুলো আলাদাভাবে পরিবেশন করা হবে এতে।

সোমবার (২৩.১০.২০১৭) ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে ব্যবসায়ীদের বাড়তি বিজ্ঞাপনী সুবিধা দিতে নিউজ ফিড আলাদা করতে হতে পারে।


বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মূল আকর্ষণ হচ্ছে এর নিউজ ফিড। এখানে ব্যবহারকারীর বন্ধু ও পরিবারের বিভিন্ন কর্মকাণ্ড, ছবি, ভিডিও ইত্যাদি পরিবেশিত হয়। তাছাড়া পেজে লাইক দেওয়া থাকলে সে সংক্রান্ত তথ্য বা বিজ্ঞাপন এতে দেখা যায়।

ফেসবুক কর্তৃপক্ষের দেওয়া বিবৃতিতে জানা যায়, এবার ব্যবহারকারীর জন্য দু’টি আলাদা ইউজার ফিড থাকবে। একটিতে বন্ধু ও পরিবারের আপডেট দেখাবে, অপরটিতে লাইক দেওয়া পেজের আপডেট। ইতোমধ্যেই ছয়টি দেশের ব্যবহারকারীর জন্য পরীক্ষামূলকভাবে পরিবর্তনটি প্রয়োগ করা হয়েছে।

ফেসবুকের নিউজ ফিড সংশ্লিষ্ট নির্বাহী কর্মকর্তা অ্যাডাম মসেরি একটি ব্লগ পোস্টে উল্লেখ করেছেন, নিউজ ফিড বিভক্ত করার পরীক্ষামূলক পরিবর্তনটি কয়েকমাস চলবে। যেসব দেশের ব্যবহারকারীদের উপর পরিবর্তনটি প্রয়োগ করা হয়েছে তা হলো- বলিভিয়া, কম্বোডিয়া, গুয়াতেমালা, সার্বিয়া, স্লোভাকিয়া এবং শ্রীলংকা।

ধারণা করা হচ্ছে, পেজ মালিকদের বিজ্ঞাপন ব্যবহারকারীর ব্যক্তিগত ফিডে দেখানোর জন্য আলাদা অর্থ দিতে হতে পারে। ইতোমধ্যেই ছোট-খাট মিডিয়া সাইটগুলোতে এর প্রভাব পরিলক্ষিত হওয়ার তথ্য পাওয়া গেছে। স্লোভাকিয়ার একজন সাংবাদিক ফিলিপ স্টুহারিক একটি পোস্টে লিখেছেন, যদি আপনার ফেসবুক পেজের পোস্ট আগের নিউজ ফিডে দেখাতে চান, তবে আপনাকে অর্থ দিতে হবে।

তবে এখনই বিশ্বের দুশো কোটি ব্যবহারকারীর ফিড বিভক্ত করার কোনো পরিকল্পনা নেই প্রতিষ্ঠানটির। ব্যবহারকারীদের প্রতিক্রিয়া দীর্ঘদিন বিশ্লেষণের পর নিউজ ফিড বিভক্ত সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ফেসবুক।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০