শিরোনাম

এই প্রথমবারের মতো

নাসিরনগরে কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা শুরু ॥ কৃষকের মুখে হাসি

নাসিরনগর প্রতিনিধি | সোমবার, ০২ ডিসেম্বর ২০১৯ | পড়া হয়েছে 259 বার

নাসিরনগরে কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা শুরু  ॥ কৃষকের মুখে হাসি

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে প্রথমবারের মতো জাপানের তৈরি অত্যাধুনিক ধান কাটা মেশিন কম্বাইন্ড হারভেস্টার দিয়ে ধান কাটা শুরু হয়েছে। এতে কৃষকরা খুবই খুশী।

উপজেলার গোর্কণ ইউনিয়নের জেঠাগ্রামের আবুল বাসার নামের এক ব্যক্তি এই মেশিনটি সংগ্রহ করেছেন।


সোমবার (০২ডিসেম্বর ২০১৯) সকালে চৈয়ারকুড়ি গ্রামে ধান কাটা ও মাড়াইয়ের যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে কৃষক কম্বাইন্ড হারভেস্টার দিয়ে জমির ধান কেটে ও মাড়াই করেন।

ধান কাটা প্রদর্শনীতে কৃষক ইনসাব আলী জানান, এই মেশিন দিয়ে ধান কাটা ও মাড়াইয়ে ৫০ থেকে ৬০ শতাংশ খরচ কমানো যায়। তিনি বলেন, এসব কাজ শ্রমিক দিয়ে করাতে হলে কৃষকের দ্বিগুণ টাকা খরচ হয়।

কম্বাইন্ড হারভেস্টার মেশিনের মালিক আবুল বাসার জানান, তিনি প্রায় ৩০ লাখ টাকা দিয়ে মেশিনটি কিনেছেন। তবে তিনি এতে কৃষি প্রণোদনা পাবেন। তিনি জানান, প্রতি বছরই ধান কাটার মৌসুমে শ্রমিক সংকটের কারনে ধান কাটা নিয়ে কৃষকরা বিপাকে পড়েন। অনেকেই চড়াদামে শ্রমিক দিয়ে জমির ধান কাটাতে বাধ্য হন। আবার অনেকে টাকার অভাবে সঠিকভাবে জমির ধান ঘরে তুলতে পারেন না। অনেক সময় মাঠেই ধান নষ্ট হয়। তাই তিনি উপজেলার কৃষকদের সুবিধার্থে এই মেশিনটি কিনেছেন। তিনি বলেন, এই মেশিন দিয়ে কৃষক একসাথে ধান কাটা, খর কাটা ও মাড়াই সুবিধা পাবেন। ফলে কৃষক স্বল্প সময়ে কম খরচে তাদের ধান কেটে ঘরে তুলতে পারবেন। তিনি বলেন, মেশিনটি কেনার পর কৃষকদের কাছ থেকে প্রচুর সাড়া পাচ্ছি। মেশিনটি কৃষকদের মাঝে আগ্রহ সৃষ্টি করেছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আনিচ্ছুজ্জামান জানান, বিশ্বের বিভিন্ন কৃষিপ্রধান দেশে উন্নত প্রযুক্তির ধান কাটার এই কম্বাইন্ড হারভেস্টার মেশিন ব্যবহার হয়। জাপানের তৈরি অত্যাধুনিক এই ধান কাটা মেশিনটি দিয়ে কৃষকরা বেশ উপকৃত হবেন। চাষীদের সময়,অর্থ সাশ্রয় ও শারীরিক কষ্ট লাঘব হবে। তিনি বলেন, কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি পেয়ে কৃষকদের মাঝে আগ্রহ সৃষ্টি হয়েছে।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০