শিরোনাম

নাসিরনগরে “আমরা ঘরে বসে লিখি” শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

নাসিরনগর প্রতিনিধি | মঙ্গলবার, ০৫ মে ২০২০ | পড়া হয়েছে 93 বার

নাসিরনগরে “আমরা ঘরে বসে লিখি” শীর্ষক মতবিনিময় সভা  অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে করোনা পরিস্থিতিতে স্কুল-কলেজ বন্ধ থাকায় পড়াশুনার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে উপজেলার শিক্ষকদের নিয়ে “আমরা ঘরে বসে লিখি” শীর্ষক মতবিনিময় সভা গত সোমবার সকালে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার নাজমা আশরাফীর সভাপতিত্বে সভায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজহারুল ইসলাম ভুইয়া, উপজেলা একাডেমিক সুপারভাইজার রহিমা আফরোজসহ উপজেলার ২৭টি স্কুল, কলেজ ও মাদ্রাসার প্রধানগন, সাংবাদিকগন উপস্থিত ছিলেন। সভায় শিক্ষকরা তাদের মতামত ব্যক্ত করেন। সভায় বেশ কিছু সিদ্ধান্ত গৃহিত হয়।


এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার নাজমা আশরাফী বলেন, মাধ্যমিক পর্যায়ে অষ্টম, নবম ও দশম, উচ্চ মাধ্যমিক একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদেরকে পড়াশুনায় সংযুক্ত রাখতে ও তাদের শিক্ষা কার্যক্রমের অগ্রগতি যাচাইসহ “আমরা ঘরে বসে লিখি” বিষয়ে প্রশ্নপত্র তৈরির নির্দেশনা দেয়া হয়। এছাড়া শিক্ষার্থীরা বাড়ি বসে লেখার পরে বিদ্যালয়ে খাতার মূল্যায়ন করা হবে।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে বাংলাদেশ টেলিভিশনে পাঠদান কার্য়ক্রমের যে উদ্যোগ নেয়া হয়েছে, বিভিন্ন কারণে নাসিরনগরের শিক্ষার্থীরা অংশগ্রহন করতে পারছে না। একই সঙ্গে স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীরা শিক্ষা বিমূখ হয়ে পড়েছে। শিক্ষার্থীদেরকে পড়াশুনায় সংযুক্ত রাখার লক্ষ্যে মাধ্যমিক পর্যায়ে অষ্টম, নবম ও দশম, উচ্চ মাধ্যমিক একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের প্রতিটি বিষয়ের উপর সিলেবাস অনুযায়ী বিষয় ভিত্তিক পাচঁটি প্রশ্ন করে একটি প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। পরবর্তীতে এই প্রশ্নপত্র শিক্ষার্থীদের বাড়িতে পৌঁছে দেয়া এবং শিক্ষার্থীরা যেন ঘরে বসে পরীক্ষা দিতে পারে বিষয়টি তাদের এবং তাদের অভিভাবকদের অবহিত করতে হবে। স্কুল কর্তৃপক্ষ তাদের প্রশ্নপত্রের সাথে খাতা সরবরাহ করবেন। ১৪ দিন পর তাদের এই খাতা শিক্ষকবৃন্দ সংগ্রহ করে তাদের মূল্যায়ন করবেন। এই সম্পূর্ণ প্রক্রিয়াটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানসহ শিক্ষক ও শিক্ষিকাগন তদারকি করবেন।

তবে ‘আমরা ঘরে বসে লিখি’ কার্যক্রমটি কোন শিক্ষকের উপর জোর করে চাপিয়ে দেয়া হচ্ছে না সেচ্ছায় যেকোন শিক্ষক এ কার্যক্রমে অংশগ্রহন করতে পারেন।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১