শিরোনাম

ধৈর্য ও সহনশীল আচরণ মোহাম্মদ (সাঃ) এর সুন্নত

মুুফতী মোহাম্মদ এনামুল হাসান | মঙ্গলবার, ২৪ ডিসেম্বর ২০১৯ | পড়া হয়েছে 187 বার

ধৈর্য ও সহনশীল আচরণ মোহাম্মদ (সাঃ)  এর সুন্নত

মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট জনৈক ইহুদি কিছু টাকা পেত। নির্দিষ্ট সময়ের আগেই সেই ইহুদি রাসুলুল্লাহ (সাঃ)এর দরবারে উপস্থিত হয়ে টাকার জন্য পিড়াপীড়ি করতে লাগলো। এমনকি রাসুল(সাঃ) এর সাথে অত্যন্ত খারাপ আচরণ করতে লাগলো।
রাসুল এর শানে বেয়াদবি মূলক কঠোর ও আপত্তিকর ভাষা ব্যবহার করতে লাগলো। রাসুল (সাঃ)কে সে বলতে লাগলো তোমরা আব্দুল মুত্তালেবের বংশধরগণ মানুষের প্রাপ্য আদায়ে সবসময়ই বিলম্ব কর। এমন কঠোর ভাষা শুনার পর ও রাসুল (সাঃ) ইহুদির প্রতি রাগান্বিত হলেন না।
বরং অত্যন্ত শান্ত অবস্থায় নম্র কন্ঠে বললেন, দেখ, এখন আমার কাছে টাকা নাই। যখন হবে তখন আমি ই পাঠিয়ে দেব। ইহুদি বললো এখনই আমাকে টাকা দিতে হবে। আসর থেকে মাগরিব পর্যন্ত সে বসে রইল। মাগরিব থেকে এশার নামাজ পড়া হলো। কিন্তু ইহুদি বসেই রইল আর বলতে লাগলো আমি টাকা না নিয়ে এখান থেকে যাবো না।
রাসুল (সাঃ) মসজিদ থেকে হুজরাতে গেলেন। তখনও সে হুজুরের সামনে এসে বলতে লাগলো আমার টাকা না দিয়ে আপনি এখান থেকে যেতে পারবেন না।
তখনও রাসুলুল্লাহ (সাঃ) রাগান্বিত না হয়ে বললেন, ঠিক আছে, আজ রাত আমি মসজিদেই অতিবাহিত করবো।
ইহুদির এমন আচরণ দেখে সাহাবায়ে কেরামগণ ইহুদির প্রতি রাগান্বিত হন।
কিন্তু রাসুল (সাঃ) সাহাবিদের সান্ত্বনা দিয়ে বললেন, তোমরা তার উপর রাগ করোনা। সে পাওনাদার, তার রাগ করার অধিকার রয়েছে। রাসুল (সাঃ) সে রাত মসজিদেই কাটালেন।
ফজরের নামাজের পরে আবার সেই ইহুদি পাওনাদার ব্যক্তি উপস্থিত হয়ে অত্যন্ত বিনীতভাবে বলতে লাগলো হে আল্লাহর রাসুল! আমাকে ক্ষমা করুণ, আমি আপনার ধৈর্যের পরিক্ষা করেছি। কেননা তাওরাত কিতাবে সর্বশেষ নবীর বৈশিষ্ট সমূহের মধ্যে বিশেষভাবে ধৈর্য সহনশীলতার উল্লেখ রয়েছে।

এখন আমার বিশ্বাস হয়ে গেছে আপনি সর্বশেষ নবী, আমাকে কালেমা পড়িয়ে মুসলমান বানিয়ে দিন।


রাসুলুল্লাহ (সাঃ) এর ধৈর্য ও সহনশীলতার আচরণে ইহুদি মুগ্ধ হয়ে মুসলমান হয়ে গেল।
অতএব ধৈর্য এক মহা গুণ, যে গুণ লাভের মাধ্যমে মানুষকে কল্যাণ ও সফলতার দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে।

লেখক
মুফতী মোহাম্মদ এনামুল হাসান
যুগ্ম সম্পাদক
ইসলামী ঐক্যজোট
ব্রাক্ষণবাড়ীয়া জেলা।

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১