শিরোনাম

দাবি আদায়ের কেন্দ্রস্থল প্রেস ক্লাব চত্বর

নিজস্ব প্রতিবেদক,ব্রাহ্মণবাড়িয়া | শনিবার, ২২ অক্টোবর ২০১৬ | পড়া হয়েছে 125 বার

দাবি আদায়ের কেন্দ্রস্থল প্রেস ক্লাব চত্বর

ব্রাহ্মণবাড়িয়ার স্থানীয় রাজনৈতিক দল, নাগরিক সংগঠন, ব্যক্তি কিংবা স্কুল কলেজের শিক্ষার্থী সবারই আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের কেন্দ্রস্থল যেন  ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব চত্বর। জেলা শহরের প্রাণকেন্দ্র  সদর হাসপাতাল রোডে অবস্থিত ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব চত্বরটি সবসময় থাকে সরগরম। মাসের প্রায় অধিকাংশ দিনই প্রেস ক্লাব চত্বরে আওয়ামী লীগ বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে থাকে মানববন্ধন আর প্রতিবাদ সমাবেশ। বিভিন্ন নাগরিক সংগঠন এবং স্কুল-কলেজের ছেলে-মেয়েরাও তাদের দাবি আদায়ের কেন্দ্রস্থল হিসেবে বেছে নিয়েছে এ প্রেস ক্লাব চত্বরকেই। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত জেলা শহরে বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সংগঠন কিংবা ব্যক্তি আন্দোলন ভিত্তিক যেসব মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেছে তার অধিকাংশেরই ভ্যেনু ছিল প্রেস ক্লাব চত্বর।
জাতীয় বিশ্ববিদ্যালয়য়ের অধীনে অনার্স (সম্মান) পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে গত ২ জানুয়ারি প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের শিক্ষার্থীরা। ২১ জানুয়ারি মনির হোসেন নামে এক স্কুল শিক্ষকের বিরুদ্ধে দায়েরকৃত ‘মিথ্যা মামলা’ প্রত্যাহারের দাবিতে প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে একটি কিন্ডার গার্টেন স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা। চট্টগ্রামের সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতুকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে ১৪ জুন সচেতন ব্রাহ্মণবাড়িয়াবাসীর ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন ও পুলিশ সুপার মো. মিজানুর রহমানও অংশ নেন। গত ১১ জুলাই সৌদি আরবের মসজিদে নববী ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার ঘটনায় প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন করে জেলা আওয়ামী লীগ। এদিকে, প্রেসক্লাব চত্বরে আন্দোলন কর্মসূচি পালনকে ইতিবাচক হিসেবেই দেখছেন সাংবাদিক নেতারা। গণমাধ্যমে সংবাদ কাভারেজের জন্যেই আন্দোলনকারীরা প্রেসক্লাব চত্বরকে বেছে নিয়েছেন বলে তারা জানান।
এ ব্যাপারে জানতে চাইলে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক বাহারুল ইসলাম মোল্লা বলেন, যেকোনো আন্দোলন বা দাবি সাধারণ মানুষের নজরে আনতে হলে গণমাধ্যমের সহযোগিতা প্রয়োজন। যেহেতু প্রেস ক্লাবে সাংবাদিকরা থাকেন, তাই তাদের আসার জন্য এবং গণমাধ্যমে সংবাদ কাভারেজের জন্য আন্দোলনকারীরা প্রেস ক্লাব চত্বরকে বেছে নিয়েছেন। এছাড়া প্রেস ক্লাব চত্বরটি পরিচ্ছন্ন এবং প্রশস্ত হওয়ায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের জন্য উপযুক্ত স্থান বলেও উল্লে¬খ করেন এ সাংবাদিক নেতা। ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও চ্যানেল টোয়েন্টিফোরের নিজস্ব প্রতিবেদক রিয়াজ উদ্দিন জামি বলেন, আন্দোলনকারীরা মনে করেন প্রেস ক্লাব চত্বরে কর্মসূচি পালন করলে সাংবাদিকদের মাধ্যমে তারা তাদের আন্দোলনের খবরটি দ্রুত সারাদেশের মানুষের কাছে ছড়িয়ে দিতে পারবেন। এছাড়া প্রেস ক্লাবে সবসময় সাংবাদিকরা থাকেন এবং প্রশাসনসহ সকলেরই নজর থাকে বলেও প্রেস ক্লাব চত্বরে কর্মসূচি পালন করা হয়ে থাকে।


আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০